Logo
Logo
×

আন্তর্জাতিক

ওবামাকে ভোট না দেওয়ার কারণ জানালেন সৎভাই

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ পিএম

ওবামাকে ভোট না দেওয়ার কারণ জানালেন সৎভাই

আবনগো মালিক ওবামা । ছবি: সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ ভাই আবনগো মালিক ওবামা ঘোষণা দিয়েছেন, তিনি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেবেন।

তিনি তার এক্স অ্যাকাউন্টে পোস্টে লিখেছেন-আমি মালিক ওবামা। আমি একজন নিবন্ধিত রিপাবলিকান এবং আমি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিচ্ছি।

ওবামার ভাই গত দুই নির্বাচনে জো বাইডেন এবং হিলারি ক্লিনটনসহ ডেমোক্র্যাটিক দলের রাষ্ট্রপতি প্রার্থীদের বিরুদ্ধে ট্রাম্পকে সমর্থন করেছেন।

দ্য নিউ ইয়র্ক পোস্টের সঙ্গে আলাপকালে মালিক ওবামা বলেন, তিনি ট্রাম্পকে পছন্দ করেন। কারণ তিনি হৃদয় থেকে কথা বলেন।  তিনি বলেন, মেক আমেরিকা গ্রেট এগেইন একটি মহান স্লোগান, আমি তার (ট্রাম্প) সঙ্গে দেখা করতে চাই।

এর আগে ওবামার সৎ ভাই তাকে ‘গভীর হতাশা’ বলে আখ্যা দেন এবং হিলারি ক্লিনটনকে তার দল থেকে বেরিয়ে যাওয়ার জন্য দায়ী করেন। মালিক ওবামা ২০১৬ সালে ট্রাম্পের প্রচারণার একজন বিশিষ্ট অতিথিও ছিলেন।  তিনি জানান ট্রাম্পের সঙ্গে এখনও শতভাগ রয়েছি।

মালিক ওবামা পেশায় একজন হিসাবরক্ষক।  তিনি ১৯৯২ সালে মিশেল রবিনসনের সঙ্গে ওবামার বিয়েতে সেরা মানুষ ছিলেন এবং  তার সৎ ভাইয়ের অফিসে থাকাকালীন হোয়াইট হাউসেও গিয়েছিলেন।

মালিক ২০২২ সালে এক্স পোস্টে জানিয়েছিলেন- আমি বারাক ওবামার সঙ্গে তার রাষ্ট্রপতি হওয়ার পর থেকে যতক্ষণ না বুঝতে পারি যে তিনি নিজের সম্পর্কেই ছিলেন, সেই তখন আমি তাকে রাষ্ট্রপতি ট্রাম্পের জন্য ছেড়ে দিয়েছিলাম।

ওবামার আগে দুই সৎ ভাইয়ের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল।  মালিক ওবামা বারাক এইচ. ওবামা ফাউন্ডেশন নামে একটি দাতব্য সংস্থা চালু করার পরেই তাদের পতন ঘটে।  কিন্তু এটি নিবন্ধন করতে ব্যর্থ হয় এবং এটি একটি কর-মুক্ত সংস্থা বলে মিথ্যা বলেছিল।

তিনি ষড়যন্ত্র তত্ত্বের সঙ্গে যোগ করেছেন, যা মূলত ডোনাল্ড ট্রাম্প দ্বারা ছড়িয়ে দেওয়া হয়েছিল, যা দাবি করেছিল যে সাবেক রাষ্ট্রপতি ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেননি এবং তিনি কেনিয়ার নাগরিক ছিলেন। সেই সময় মালিক ওবামা ১৯৬৪ সালে কেনিয়া প্রজাতন্ত্র প্রতিষ্ঠার আগে থেকে একটি জন্ম সনদের একটি জাল ছবি শেয়ার করেছিলেন, যা কথিতভাবে দেখিয়েছিল যে তার সৎ ভাই মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে জন্মগ্রহণ করেছিলেন।

মালিক ওবামা সমকামী বিবাহ এবং গর্ভপাতের বিষয়ে তার রক্ষণশীল মতামত সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় সোচ্চার। আমরা আরও শিশু চাই। আমার রাষ্ট্রপতি  ট্রাম্প প্রতিশ্রুতি দেওয়ার পরে যে তার সরকার বিনামূল্যে আইভিএফ চিকিত্সার জন্য অর্থ প্রদান করবে তার প্রতিশ্রুতি দেওয়ার পরে তিনি গত মাসে এক্স-এ পোস্ট করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম