Logo
Logo
×

আন্তর্জাতিক

কঙ্গোতে পৌঁছাল এমপক্সের টিকার প্রথম চালান 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৬ এএম

কঙ্গোতে পৌঁছাল এমপক্সের টিকার প্রথম চালান 

ছবি সংগৃহীত

এমপক্স ভাইরাসের প্রাদুর্ভাবে সবচেয়ে আক্রান্ত মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো (ডি আর কঙ্গো)। তবে আশার খবর, গতকাল বৃহস্পতিবার কঙ্গোতে এমপক্সের টিকার প্রথম চালান পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।  
শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী স্যামুয়েল রজার কাম্বা মুলাম্বা বলেন, যেসব প্রদেশে সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে, সেখানে সবার আগে টিকা দেওয়া হবে। এ টিকা ইউরোপ ও যুক্তরাষ্ট্রে অনুমোদিত। তবে শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের দেওয়া যায়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ২০২৩ সালের জানুয়ারির পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ২৭ হাজার মানুষের এমপক্স শনাক্ত হয়েছে। মারা গেছেন এক হাজার ১০০ জনের বেশি। আক্রান্ত ও মারা যাওয়া ব্যক্তিদের বড় অংশই শিশু। 

বিশ্বজুড়ে করোনা মহামারির ভয়াল থাবা থেকে এখনো ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি মানুষ। এরমধ্যে ঝুঁকি বাড়াচ্ছে এমপক্স ভাইরাস। যা পূর্বে মাংকিপক্স নামে পরিচিত ছিল।

আফ্রিকার দেশগুলোতে দ্রুত ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাসের প্রাদুর্ভাব। এ নিয়ে গত মাসে সতর্কতার অংশ হিসেবে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। 

মূলত কঙ্গো থেকেই প্রতিবেশী দেশগুলোতে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ছে আশপাশের দেশগুলোতে।  গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই ভাইরাসের জন্য জরুরি অবস্থা জারি করা হলো।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম