Logo
Logo
×

আন্তর্জাতিক

‘দেশটা তোমার বাপের নাকি’—গান গেয়ে গ্রেফতার মুসলিম গায়ক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ পিএম

‘দেশটা তোমার বাপের নাকি’—গান গেয়ে গ্রেফতার মুসলিম গায়ক

ছবি সংগৃহীত

ভারতের আসামে আলতাফ হুসেইন নামে এক সঙ্গীত শিল্পীকে গ্রেফতার করেছে পুলিশ।  তার সর্বশেষ গানের অ্যালবামটি সাম্প্রদায়িক সম্প্রীতির পরিপন্থি এমন দাবি করা হয়েছে। পুলিশের অভিযোগ, এতে রাজ্যে হিন্দু-মুসলিম বিবাদ বাড়বে। 

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার ‘মিঞা’ মুসলিমদের নিয়ে মন্তব্যের কারণে আসামে গত কয়েক সপ্তাহ থেকে উত্তপ্ত রাজনীতি। আসামে রাজনীতিতে ‘মিঞা’ শব্দটি বাংলাভাষী মুসলমানদের প্রতি অপমানজনক সম্বোধন হিসাবে ব্যবহার করা হয়।  
বিধানসভায় তিনি মন্তব্য করে বলেন, ‘মিঞা’  মুসলিমদের সংখ্যা দ্রুত বাড়ছে।  এটা কিছুতেই মেনে নেওয়া যায় না। আসামকে তিনি মুসলিম প্রধান রাজ্য কিছুতেই হতে দেবেন না। 

এমন আবহে গানের মাধ্যমে হিমন্তের বক্তব্যের কড়া সমালোচনা করেছেন সঙ্গীত শিল্পী আলতাফ। বাংলাদেশের সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলনের সময়ে যে গানটি অতি জনপ্রিয় হয়ে উঠেছিল, সেই ‘দেশটা তোমার বাপের নাকি’-র আদলে তিনি গেয়েছেন, ‘অসম তোমার বাপর নাকি, খালি মিঞা খেদিব খুজা।’ অর্থাৎ আসাম তোমার বাপের নাকি, খালি মিঞাদের খুঁজে খেদাতে চাও।’ 

সামাজিকমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ওই গানের ভিডিওতে দেখা যায়, বিহু নাচের সঙ্গে গানের অ্যালবাম তৈরি করেছেন তিনি। সেটি প্রকাশিত হতেই মুসলিম সমাজে জনপ্রিয় হয়। এরপরই পুলিশ-প্রশাসন তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়। স্বতঃপ্রণোদিত মামলা করে আলতাফকে গ্রেফতার করে হেফাজতে নেওয়া হয়েছে। 

অবশ্য গ্রেফতারের আগে সামাজিক মাধ্যমে দুঃখপ্রকাশ করেছিলেন আলতাফ। যেখানে তিনি বলেছিলেন, তার গানের কথায় যদি কারও ভাবাবেগে আঘাত লেগে থাকে, তাহলে তিনি দুঃখিত। সাধারণ মানুষের প্রতি তিনি আবেদন জানিয়েছিলেন যে আর কেউ যেন তার গানটি শেয়ারও না করেন।

এদিকে আলতাফের গ্রেফতারের খবরে সমর্থন দিয়েছেন খােদ আসামের মুখ্যমন্ত্রী। 

এক বিবৃতিতে তিনি বলেন, ‘কিছু মানুষ ‘মিঞা বিহু’ জনপ্রিয় করার চেষ্টা চালাচ্ছেন। এরকমই একজন গায়ক, আলতাফ হোসেইনকে পুলিশ গ্রেফতার করেছে। আমাদের সমাজ ব্যবস্থার ওপরের কোনও আঘাত আমরা সহ্য করব না। আমাদের আক্রমণ করার চেষ্টাও যেন কেউ না করেন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম