Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে পশ্চিমা সহায়তা, যুদ্ধ নিয়ে যা বলল রাশিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৭:৩৭ পিএম

ইউক্রেনকে পশ্চিমা সহায়তা, যুদ্ধ নিয়ে যা বলল রাশিয়া

ইউক্রেনে পশ্চিমা সামরিক সহায়তাকে উত্তেজনা বৃদ্ধি এবং যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছে রাশিয়া।

শনিবার প্রকাশিত দেশটির বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকে মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি রুশ বাহিনীর অগ্রগতি ঠেকাতে ইউক্রেনের সেনাবাহিনীকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো ক্রমাগত সামরিক সহায়তা ও অস্ত্র দিয়ে আসছে এবং এ প্রক্রিয়া এখনও অব্যাহত।  

এর আগে বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি নির্ধারণ বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেফ বারেল ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীদের অনানুষ্ঠানিক বৈঠকে স্বীকার করে বলেছেন, ‘আজ ইউক্রেনের প্রতি আমাদের সামরিক সহায়তা ৪ হাজার ৩০০ কোটি ইউরোতে পৌঁছেছে’।

এ প্রসঙ্গে জাতিসংঘে রাশিয়ার উপ-প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি জোর দিয়ে বলেছেন, ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর অস্ত্র ও সামরিক সহায়তা চলমান যুদ্ধকে দীর্ঘায়িত করেছে। এ সহায়তা না পেলে ইউক্রেন অনেক আগেই যুদ্ধ বন্ধ করে দিত।

অন্যদিকে ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনিও তাজানি জোর দিয়ে বলেছেন, ‘কেবল ইউক্রেনের ভূখণ্ডেই ইতালীয় অস্ত্রের ব্যবহার অনুমোদিত’।  এ সময় রাশিয়ার ভূখণ্ডে তাদের অস্ত্র ব্যবহারের বিরোধিতা করেছেন তাজানি।

এ বিষয়ে ইতালীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রত্যেক দেশ তার নিজস্ব সিদ্ধান্ত নেয়। তবে ইতালির ক্ষেত্রে, ইতালীয় অস্ত্রের ব্যবহার কেবল ইউক্রেনের অভ্যন্তরে করা যেতে পারে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কোলবা বৃহস্পতিবার ব্রাসেলস বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সামরিক সহায়তায় বিলম্বের অভিযোগ উত্থাপনের পর ইতালির পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। সূত্র: মেহের নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম