Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের কেদারনাথে বিধ্বস্ত হেলিকপ্টার

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০১:৩৮ পিএম

ভারতের কেদারনাথে বিধ্বস্ত হেলিকপ্টার

ছবি: সংগৃহীত

ভারতের উত্তরখণ্ডের কেদারনাথে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। হেলিকপ্টারটি আগে থেকেই ত্রুটিপূর্ণ ছিল। পরে ওই ত্রুটিপূর্ণ হেলিকপ্টারটি মেরামতের জন্য এমআই-১৭ হেলিকপ্টার দ্বারা এয়ারলিফ্ট করা হচ্ছিল। পথে বাতাসের কারণে টোয়িং দড়ি ছিঁড়ে গেলে হেলিকপ্টারটি মাটিতে লুটিয়ে পড়ে। এতে কেউ হতাহত হয়নি। 

দুর্ঘটনার শিকার হওয়া ওই হেলিকপ্টারটি একটি বেসরকারি সংস্থার। যা লিঞ্চোলির মন্দাকিনী নদীর কাছে বিধ্বস্ত হয়। এ ব্যাপারে একজন কর্মকর্তা জানান, দুর্ঘটনায় কেউ আহত হয়নি, দুর্ঘটনাটি ভিডিও ক্যামেরায় ধরা পড়েছে।

এ বিষয়ে সংবাদ সংস্থা এএনআই একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে, ‘পরিকল্পনা ছিল মেরামতের জন্য এমআই-১৭ এয়ারক্রাফটের সাহায্যে হেলিকপ্টারটিকে গাউচর এয়ারস্ট্রিপে নিয়ে যাওয়ার। কিছুদূর যেতেই এমআই-১৭ হেলিকপ্টারের ওজন ও বাতাসের কারণে ভারসাম্য হারাতে শুরু করে। যার ফলে হেলিকপ্টারটিকে থারু ক্যাম্পের কাছে নামাতে হয়েছিল।’

হেলিকপ্টারটিতে কোনো যাত্রী বা লাগেজ ছিল না। এবং একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলেই ছিল।

এ বিষয়ে ওই কর্মকর্তা বলেন, গত মে মাসে কিছু প্রযুক্তিগত ত্রুটির কারণে ব্যক্তিগত হেলিকপ্টারটি কেদারনাথ হেলিপ্যাডের কাছে জরুরি অবতরণ করেছিল। আর এই হেলিকপ্টারটি আগে যাত্রীদের কেদারনাথ মন্দিরে নিয়ে যাওয়ার কাজে ব্যবহৃত হয়েছে।

উল্লেখ্য, হিমালয় মন্দিরের ট্র্যাক রুটগুলো ভারী বৃষ্টিপাতের কারণে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। যার কারণে ৩১ জুলাই থেকে কেদারনাথে যাওয়া তীর্থযাত্রীদের সংখ্যা তীব্রভাবে হ্রাস পেয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম