Logo
Logo
×

আন্তর্জাতিক

গ্যাস ট্রানজিটে ইউক্রেনের বিকল্প হিসেবে তুরস্ককে বিবেচনা করছে রাশিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৪, ০১:১৫ পিএম

গ্যাস ট্রানজিটে ইউক্রেনের বিকল্প হিসেবে তুরস্ককে বিবেচনা করছে রাশিয়া

ছবি: সংগৃহীত

এতদিন রাশিয়ান গ্যাস ইউক্রেনে ট্রানজিট নিয়ে ইউরোপের দেশগুলোতে যেত। তবে এই চুক্তির মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর শেষ হয়ে গেলে সেটা আর সম্ভব হবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

এ বিষয়ে ইউক্রেন বলছে, চলমান সামরিক সংঘাতের পর রাশিয়ার সঙ্গে নতুন করে গ্যাস ট্রানজিট চুক্তির কোনো পরিকল্পনা নেই তাদের। তাই বিকল্প ভাবতেই হচ্ছে রাশিয়াকে। যেই বিকল্প হতে পারে তুরস্ক। বুধবার কিয়েভকে সর্তক করে এমনটাই জানিয়েছে ক্রেমলিন। খবর তাস নিউজের।

এছাড়াও বেশ কিছু বিষয় নিয়ে কিছুটা উদ্বিগ্ন রাশিয়া। কেননা, সম্প্রতি রাশিয়ার কুরস্ক অঞ্চলে যুদ্ধ চালাচ্ছে ইউক্রেন। আর এই অঞ্চলে গ্যাস ট্রানজিট পয়েন্ট সুডজার অবস্থান থাকায় যার প্রবাহ যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে। 

তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বুধবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, কিয়েভ যদি চুক্তির মেয়াদ না বাড়ায় তবে রাশিয়া তুর্কি গ্যাস হাবের মতো বিকল্প পথ খুঁজে নেবে।

এ বিষয়ে পেসকভ বলেন, ‘তুর্কিতে একটি হাব তৈরি করার বিকল্প রুট এবং পরিকল্পনা রয়েছে। এই কাজটি চলছে। কিন্তু, অবশ্যই, ইউক্রেনের পক্ষের এই ধরনের সিদ্ধান্তগুলি ইউরোপীয় ভোক্তাদের স্বার্থের গুরুতর ক্ষতির কারণ হবে, যারা এখনও আরও নিশ্চিত, আরও সাশ্রয়ী মূল্যের ... রাশিয়ান গ্যাস কিনতে চায় তাদের ক্ষতি হবে।’

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সহ অন্যান্য বিক্রেতাদের কাছ থেকে গ্যাসের জন্য ইউরোপকে বেশি মূল্য দিতে হবে। কেননা, কুরস্কে লড়াইয়ের মধ্যে ট্রানজিট বন্ধ হয়ে যেতে পারে এই আশঙ্কায় প্রাকৃতিক গ্যাসের দাম এই মাসের শুরু থেকে সর্বোচ্চ ৪০ ইউরোর বেশি বেড়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম