Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় ইসরাইলি গণহত্যায় ৯০ ভাগ ফিলিস্তিনি বাস্তুচ্যুত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৬:৩৮ পিএম

গাজায় ইসরাইলি গণহত্যায় ৯০ ভাগ ফিলিস্তিনি বাস্তুচ্যুত

ইসরাইলের বর্বর সামরিক বাহিনীর আগ্রাসন ও গণহত্যার কারণে অবরুদ্ধ গাজা উপত্যকার শতকরা ৯০ ভাগ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এর মধ্যে চলতি মাসে আড়াই লাখ উদ্বাস্তু ফিলিস্তিনিকে আবার তাদের এলাকা ছেড়ে চলে যেতে বাধ্য করেছে দখলদার বাহিনী। 

শুক্রবার জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়কের কার্যালয় এ তথ্য জানিয়েছে।

অধিকৃত ফিলিস্তিন অঞ্চলের মানবিক সমন্বয়কারী মুহান্নাদ হাদি বলেন, কেবল আগস্ট মাসে ইসরাইলি বাহিনী গড়ে দুই দিনে একবার করে মোট ১২টি উচ্ছেদ আদেশ জারি করেছে। যার ফলে প্রতিনিয়ত ফিলিস্তিনিদের এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে হয়েছে। এতে আড়াই লাখের মতো বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে আবারও সরে যেতে বাধ্য করেছে।

জাতিসংঘের এক বিবৃতিতে উল্লেখ করা হয়, সংঘাতের মধ্যে ইসরাইলি বাহিনীর জারি করা গণউচ্ছেদ আদেশ গাজার ৯০ শতাংশ বাসিন্দাকে বাস্তুচ্যুত করেছে। এর মধ্যে অনেকেই একাধিকবার ঘরবাড়ি বা আশ্রয়স্থল ছেড়ে ক্ষতির সম্মুখীন হয়েছেন। গণউচ্ছেদ আদেশের কারণে উদ্বাস্তু ফিলিস্তিনিরা জীবনধারনের প্রয়োজনীয় জিনিস থেকেও বঞ্চিত হয়েছে।

বিবৃতিতে দেইর আল-বালা এবং খান ইউনুসের চারটি এলাকা থেকে কয়েক হাজার বেসামরিক লোকের সাম্প্রতিক বাস্তুচ্যুত হওয়ার কথা উল্লেখ করা হয়। 

মুহান্নাদ হাদি বলেন, যদি বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য উচ্ছেদ আদেশ দেওয়া হয়ে থাকে, তাহলে প্রকৃত তথ্য হলো- ইসরাইলিরা ঠিক বিপরীত কাজটিই করছে। অর্থাৎ তারা ফিলিস্তিনি নাগরিকদের সুরক্ষার জন্য উচ্ছেদ করছে না। সূত্র: ইরনা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম