Logo
Logo
×

আন্তর্জাতিক

বতসোয়ানায় মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৪, ১০:৩৮ এএম

বতসোয়ানায় মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

ছবি : সংগৃহীত

আফ্রিকার দেশ বতসোয়ানায় একটি হীরার সন্ধান পাওয়া গেছে। যার ওজন দুই হাজার ৪৯২ ক্যারেট। এটি এখন পর্যন্ত পাওয়া দ্বিতীয় বৃহত্তম হীরা। কানাডিয়ান প্রতিষ্ঠান লুকারা ডায়মন্ডের মালিকানাধীন একটি খনিতে হীরাটি পাওয়া গেছে।

বতসোয়ানার রাজধানী গ্যাবোরোনের প্রায় ৫০০ কিলোমিটার উত্তরে কারোই খনিতে হীরাটি পাওয়া গেছে। দেশটির সরকার জানিয়েছে, এটি তাদের আবিষ্কৃত সবচেয়ে বড় হীরা। এর আগে তাদের সবচেয়ে বড় আবিষ্কার ছিল এক হাজার ৭৫৮ ক্যারেটের একটি পাথর, যা ২০১৯ সালে একই খনিতে পাওয়া যায়।

বিবিসি জানিয়েছে, এর আগে বিশ্বের সবচেয়ে বড় হীরাটি পাওয়া যায় ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায়। যেটি ৩ হাজার ১০৬ ক্যারেট বিশিষ্ট। এই হীরাটি নয়টি অংশে বিভক্ত এবং যার অধিকাংশ রয়েছে ব্রিটিশ ক্রাউন জুয়েলসে। 

বতসোয়ানা বিশ্বের বৃহত্তম হীরা উৎপাদনকারী দেশগুলোর একটি। বিশ্বের হীরা উৎপাদনের প্রায় ২০ শতাংশ এই দেশে হয়ে থাকে। 

হীরাটি খুঁজে পাওয়ার পর লুকারার প্রধান উইলিয়াম ল্যাম্ব এক বিবৃতিতে জানিয়েছে, ২ হাজার ৪৯২ ক্যারেটের হীরাটি খুঁজে পাওয়া সত্যিই আনন্দের। হীরাটি সনাক্তের জন্য এক্স-রে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ২০১৭ সাল থেকেই প্রতিষ্ঠানটি এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে আসছে। মূলত হীরা ভাঙন এবং নষ্টের হাত থেকে রক্ষায় এটি ব্যাপক ভূমিকা রাখছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম