Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতে ধর্ষণ ও নারী নির্যাতন মামলার আসামি ১৫১ এমপি-এমএলএ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ০৫:৪৪ পিএম

ভারতে ধর্ষণ ও নারী নির্যাতন মামলার আসামি ১৫১ এমপি-এমএলএ

ভারতে নারী নির্যাতনের মামলা রয়েছে ক্ষমতাসীন ১৫১ জন সংসদ সদস্য (এমপি) এবং বিধায়কের (এমএলএ) নামে। এর মধ্যে ধর্ষণের অভিযোগ রয়েছে ১৬ জনের নামে। এ তালিকায় থাকা সবচেয়ে বেশি এমপি-এমএলএ পশ্চিমবঙ্গের। নিজেদের নির্বাচনী হলফনামাতেই এ ধরনের মামলা থাকার কথা উল্লেখ করেছেন এসব এমপি-এমএলএ।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি সংস্থা ভারতে ২০১৯ থেকে ২০২৪ সালের নির্বাচনকালীন নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফনামাগুলো নিয়ে জরিপ চালায়। জরিপে মোট ৪ হাজার ৮০৯ জন এমপি-এমএলএর মধ্যে ৪ হাজার ৬৯৩ জনের হলফনামা পরীক্ষা করে সংস্থাটি।

জরিপে দেখা যায়, ভারতের ১৬ জন এমপি এবং ১৩৫ জন বিধায়কের নামে নারী নির্যাতনের মামলা রয়েছে।

এ তালিকায় সর্বোচ্চ ২৫ জনের নাম রয়েছে পশ্চিমবঙ্গের। এছাড়া অন্ধ্র প্রদেশের ২১ জন এবং ওডিশার ১৭ জন এমপি-এমএলএ নারী নির্যাতন মামলার আসামি।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারতের দুজন এমপি এবং ১৪ জন এমএলএ ধর্ষণ মামলার আসামি। ভারতীয় দণ্ডবিধিতে এ ধরনের অপরাধের সাজা সর্বনিম্ন ১০ বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড।

অনুসন্ধানে দেখা যায়, এমপি-এমএলএদের নামে থাকা এসব মামলায় কারও কারও বিরুদ্ধে একই ভুক্তভোগীকে বারবার নির্যাতনেরও অভিযোগ রয়েছে।

নারী নির্যাতন মামলার আসামি এমপি-এমএলএদের মধ্যে সর্বোচ্চ ৫৪ জন ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। এরপর কংগ্রেসের ২৩ জন এবং তেলেগু দেশম পার্টির রয়েছে ১৭ জন।

বিজেপি-কংগ্রেস উভয় দলেরই পাঁচজন করে এমপি-এমএলএর নামে ধর্ষণের অভিযোগ রয়েছে।

এদিকে জরিপের এ ফলাফলে গভীর উদ্বেগ প্রকাশ করে এডিআর বলেছে, রাজনৈতিক দলগুলোর অপরাধমূলক অতীত থাকা প্রার্থীদের মনোনয়ন দেওয়া থেকে বিরত থাকা উচিত। বিশেষ করে যাদের নামে ধর্ষণ ও অন্যান্য অপরাধের অভিযোগ রয়েছে।

অভিযুক্ত এসব এমপি-এমএলএদের বিরুদ্ধে দ্রুত পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করতে পুলিশের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি। সূত্র: হিন্দুস্তান টাইমস

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম