Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি নিয়ে বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ১২:৫১ পিএম

গাজায় যুদ্ধবিরতি নিয়ে বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি ও বন্দিমুক্তি চুক্তি নিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় তিনি ইসরাইল ও হামাসের মধ্যে সমঝোতার জন্য আসন্ন কায়রো বৈঠকের ওপরও গুরুত্ব আরোপ করেছেন।

বুধবার এ বিষয়ে তাদের মধ্যে ফোনালাপ হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ফোনালাপের বিষয়ে হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, যুদ্ধবিরতি ও বন্দিমুক্তি চূড়ান্ত করতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছেন প্রেসিডেন্ট। এছাড়া কায়রোতে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে হামাস ও ইসরাইলের মধ্যে ব্যবধান কমানোর প্রচেষ্টা নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।

গাজায় যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করার প্রচেষ্টায় রোববার ইসরাইল গিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সফরে ইসরাইল, কাতার ও মিসরে মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা করেন তিনি। কিন্ত চুক্তির সম্ভাবনা অনিশ্চিত রেখেই মঙ্গলবার দেশে ফিরে যান। চুক্তির বিষয়ে কায়রোতে আবারও আলোচনায় বসতে যাচ্ছেন মধ্যস্থতাকারীরা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইরান, হামাস, হিজবুল্লাহ ও হুথিসহ সবার হুমকি থেকে ইসরাইলকে নিরাপত্তা দেওয়ার নিশ্চয়তা দিয়েছেন বাইডেন।

তেহরানে ৩১ জুলাই হামাস নেতা ইসমাইল হানিয়া নিহত হওয়াকে কেন্দ্র করে ইসরাইলের ওপর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইরান। এ হত্যাকাণ্ডের বিষয়ে ইসরাইল অবশ্য কোনো মন্তব্য করেনি।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটের প্রার্থী কমলা হ্যারিস।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ৪০ হাজার ৭৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত কমপক্ষে ৯২ হাজার ৫৩৭ জন। হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু বলে জানিয়েছে গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য কর্তৃপক্ষ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম