Logo
Logo
×

আন্তর্জাতিক

হ্যারিসকে নির্বাচিত করে ইতিহাস সৃষ্টির আহ্বান ওবামার 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৪, ০৪:০৮ পিএম

হ্যারিসকে নির্বাচিত করে ইতিহাস সৃষ্টির আহ্বান ওবামার 

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে যোগ দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্মেলনে দেওয়া ভাষণে দলের প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসকে সমর্থনের পাশাপাশি তার হয়ে জনগণের কাছে ভোট চেয়েছেন তিনি। 

স্থানীয় সময় গত সোমবার রাতে শিকাগোর ইউনাইটেড সেন্টার অ্যারেনায় চার দিনের এই সম্মেলন শুরু হয়। দ্বিতীয় দিন গতকাল মঙ্গলবার সম্মেলনে যোগ দেন ওবামা। এই সম্মেলন থেকে আগামী নির্বাচনে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলার নাম ঘোষণা করা হবে। 

সম্মেলনে দেওয়া বক্তব্যে ওবামা বলেন, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের একটি নতুন অধ্যায়ের জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। তবে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে কমলার জয় ছিনিয়ে আনা যে কঠিন হবে সেটা নিজ মুখেই স্বীকার করেছেন ওবামা। তবে বিশ্বাস করা যায় এমন একটি আমেরিকার জন্য লড়াই করার পাশাপাশি কমলার পক্ষে ভোট দিতে জনগণের প্রতি আহ্বান জানান তিনি। 

ওবামা বলেন, ডোনাল্ড ট্রাম্প ক্ষমতাকে নিজের স্বার্থ উদ্ধারের মাধ্যম ছাড়া আর কিছুই ভাবেন না। আমাদের আর চার বছরের ধোঁয়াশা, হট্টগোল ও বিশৃঙ্খলার দরকার নেই। আমরা এই মুভি আগেই দেখে ফেলেছি। আর আমরা সবাই জানি যে সিক্যুয়েল সাধারণত খারাপ হয়। আমেরিকা নতুন অধ্যায়ের জন্য প্রস্তুত। নতুন গল্পের জন্য প্রস্তুত। আমরা প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জন্য প্রস্তুত। 

এদিন মঞ্চে উঠে দেড় ঘণ্টা কথা বলেন ৬৩ বছর বয়সি ওবামা। কমলা হ্যারিসের পেছনে বেশ শক্তভাবেই দাঁড়িয়েছেন তিনি। দেড় ঘণ্টার ভাষণে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনেরও বেশ প্রশংসা করেন এই সাবেক প্রেসিডেন্ট। 

প্রাক নির্বাচনি জরিপে হ্যারিস জাতীয়ভাবে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশি জনপ্রিয়। নির্বাচিত হলে তিনি আমেরিকার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হবেন। তবে মার্কিন নির্বাচনের ফলাফল নির্বর করবে কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যের ওপর, যেগুলোর ভোট বেশ অনিশ্চিত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম