Logo
Logo
×

আন্তর্জাতিক

ডয়চে ভেলে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করলেন রাশিয়ার এমপিরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৪, ০৩:১৮ পিএম

ডয়চে ভেলে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করলেন রাশিয়ার এমপিরা

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলেকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করার ডাক দিয়েছেন দেশের এমপিরা।  

রাশিয়ার পার্লামেন্ট একটি অবাঞ্ছিত প্রতিষ্ঠানের তালিকা তৈরি করেছে। যার অর্থ, ওই প্রতিষ্ঠানগুলোকে দেশের সর্বত্র ব্যান বা নিষিদ্ধ করা হবে। সেই তালিকায় ডয়চে ভেলে এবং ব্রিটিশ কাউন্সিলকে ঢোকানোর কথা বলা হয়েছে।

এমপিদের এই প্রস্তাব ইতোমধ্যেই প্রসেকিউটার জেনারেলের অফিসে পাঠানো হয়েছে। নিরাপত্তা বিষয়ক বিষয়ক কমিটির চেয়ারম্যান একথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, অবাঞ্ছিতের তালিকায় কোনো সংস্থাকে ঢোকানো হলে তার সব অফিস, অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হতে পারে ডয়চে ভেলের ডিস্ট্রিবিউশনও। ফলে দেশের কোথাও কোনো মাধ্যমে ডয়চে ভেলে দেখানো যাবে না। কেউ যদি ডয়চে ভেলের সঙ্গে কোনোভাবে যুক্ত হন, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়ায় ডয়চে ভেলে দেখানো বন্ধ করে দেওয়া হয়। ওই বছরের মার্চে ডয়চে ভেলেকে ফরেন এজেন্টের তকমা দেওয়া হয়। ডয়চে ভেলের ডিরেক্টর জেনারেল পিটার লিমবুর্গ এই পদক্ষেপের সমালোচনা এবং নিন্দা করেছিলেন।

চলতি মাসে রাশিয়ার পার্লামেন্ট একটি নতুন আইন প্রণয়ন করেছে। সেখানে এই অবাঞ্ছিত বা আনডিজায়েরেবল সংস্থার কথা বলা হয়েছে। এর আগে বিরুদ্ধ রাজনৈতিক গোষ্ঠী, মানবাধিকার সংগঠন, পরিবেশ বিষয়ক সংস্থাকে অবাঞ্ছিত সংস্থার তালিকায় আনা হতো। এখন সেখানে সংবাদমাধ্যমকে ঢোকানো হয়েছে।

বলা হয়েছে, কোনো সংস্থার কর্মকর্তারা বিদেশি হলেই ওই সংস্থাকে অবাঞ্ছিত বলে ঘোষণা করা যাবে। এই ধরনের সংস্থার সঙ্গে যুক্ত থাকলে বিপুল পরিমাণ জরিমানা দিতে হবে। চার বছর পর্যন্ত জেলও হতে পারে। আর এই ধরনের সংস্থাকে টাকা দিলে পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। 

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ায় এমন অবাঞ্ছিত সংস্থার সংখ্যা লাফিয়ে বেড়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম