Logo
Logo
×

আন্তর্জাতিক

জেলে বসেই ব্লেয়ার-জনসনের বিরুদ্ধে লড়বেন ইমরান খান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ১১:৫৬ এএম

জেলে বসেই ব্লেয়ার-জনসনের বিরুদ্ধে লড়বেন ইমরান খান

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিখ-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান। বর্তমানে তিনি রাজনৈতিক মামলায় কারাগারে বন্দি থাকায় তার পক্ষ থেকে একজন প্রতিনিধি এই মনোনয়নপত্র জমা দেন। তার দলের পক্ষ থেকে বলা হয়েছে, কারাগার থেকেই চ্যান্সেলর পদে লড়বেন ইমরান খান।

তবে শুধু ইমরান খানই নয়, এই পদের জন্য লড়বেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও বরিস জনসন।

ইমরান খানের চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে তার উপদেষ্টা পিটিআই নেতা জুলফিকার বুখারি বলেন, ‘ইমরান খানের নির্দেশে অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর নির্বাচন ২০২৪-এ তার আবেদনপত্র জমা দেওয়া হয়েছে। আমরা একটি ঐতিহাসিক প্রচারের জন্য সবার সমর্থন প্রত্যাশা করছি। ইমরান খানের প্রতি লোকজনের আগ্রহ আছে। তাই তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে লড়বেন।’

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কনভোকেশন সদস্যদের ওপর চ্যান্সেলর নির্বাচনের দায়িত্ব। চ্যান্সেলরের পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক যে কাউকে কনভোকেশনের কমপক্ষে দুজন সদস্যের মনোনয়ন পেতে হবে, যাতে তাকে যোগ্য হিসেবে বিবেচনা করা হয়।

চ্যান্সেলর নির্বাচন প্রসঙ্গে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ২৮ অক্টোবরে অটাম টার্মের তৃতীয় সপ্তাহে অনলাইন ব্যালটের মাধ্যমে কনভোকেশনকে নতুন চ্যান্সেলর নির্বাচন করতে বলা হবে। নতুন চ্যান্সেলর ১০ বছরের জন্য এই পদে অধিষ্ঠিত থাকবেন। ঐতিহ্যগতভাবে চ্যান্সেলরের পদটি বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের জন্য সংরক্ষিত।

উল্লেখ্য, ইমরান খান ১৯৭৫ সালে অক্সফোর্ড থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে স্নাতক সম্পন্ন করেন। পরে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম