Logo
Logo
×

আন্তর্জাতিক

‘নেতানিয়াহুই যুদ্ধবিরতির সম্ভাবনা নষ্ট করেছেন’

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৫:২৫ পিএম

‘নেতানিয়াহুই যুদ্ধবিরতির সম্ভাবনা নষ্ট করেছেন’

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময়ের জন্য একটি চুক্তিতে পৌঁছানোর সুযোগ নষ্ট করেছেন বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের জাতীয় উদ্যোগের (পিএনআই) মহাসচিব মোস্তফা বারঘৌতি।

সোমবার বারঘৌতিকে উদ্ধৃত করে সামা নিউজ এজেন্সি এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। 

পিএনআই মহাসচিব এ সময় জোর দিয়ে বলেছেন, যতক্ষণ পর্যন্ত না যুক্তরাষ্ট্র নেতানিয়াহুকে চাপ দেবে, ততক্ষণ পর্যন্ত আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা জারি থাকবে।

সেই সঙ্গে এ অঞ্চলে যুদ্ধের জন্য ওয়াশিংটন ও ইহুদিবাদী শাসকগোষ্ঠীকেই দায়ী করেন তিনি।

এর আগে রোববার রাতে ইসরাইলি মন্ত্রিসভার বিরোধী নেতা ইয়ার ল্যাপিদ যুদ্ধবিরতি আলোচনা ভেস্তে যাওয়া এবং বন্দি বিনিময়ের জন্য একটি চুক্তিতে পৌঁছানোর সুযোগ নষ্ট করা নিয়ে নেতানিয়াহুর পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন।

ল্যাপিদ বলেন, নেতানিয়াহু ইচ্ছাকৃতভাবে বন্দিদের মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর সুযোগ নষ্ট করতে চাইছেন।

ইসরাইলি মন্ত্রিসভার বিরোধী দলীয় নেতা বলেন, নেতানিয়াহু যদি বন্দিদের ফেরত দেওয়ার জন্য একটি চুক্তিতে পৌঁছাতেই চান, তাহলে ইসরাইলি আলোচনাকারী দলের জন্য অসুবিধা তৈরি করতে প্রতি তিন ঘণ্টা পর পর তার প্রেস বিজ্ঞপ্তি জারি করা উচিত নয়।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি, গাজা উপত্যকা থেকে ইসরাইলি সেনাদের সম্পূর্ণ প্রত্যাহার এবং গাজার কেন্দ্র ও দক্ষিণ অঞ্চল থেকে ফিলিস্তিনি উদ্বাস্তুদের নেটজারিম করিডোর দিয়ে উত্তরাঞ্চলে তাদের ঘরবাড়িতে অবাধে প্রত্যাবর্তন- এসব বিষয়ে জোর দিয়ে আসছে।

এর আগে শুক্রবার দোহায় গাজা যুদ্ধবিরতি আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা এক যৌথ বিবৃতিতে কোনো ধরণের ফলাফল ছাড়াই চলতি দফার আলোচনার সমাপ্তি ঘোষণা করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম