Logo
Logo
×

আন্তর্জাতিক

ইন্টারনেট-সোশ্যাল মিডিয়া বিভ্রাট, যে কারণ জানালেন পাকিস্তানের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৩:২৮ পিএম

ইন্টারনেট-সোশ্যাল মিডিয়া বিভ্রাট, যে কারণ জানালেন পাকিস্তানের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

পাকিস্তানের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সাজা ফাতিমা খাজা।

গত কয়েকদিন ধরে পাকিস্তানজুড়ে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহারে মারাত্মক সমস্যার মুখে পড়ছেন ব্যবহারকারীরা। তবে ইন্টারনেট বিভ্রাটের সঙ্গে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছেন দেশটির তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সাজা ফাতিমা খাজা। 

তিনি বলেছেন, সরকারিভাবে ইন্টারনেট বন্ধ বা ধীরগতি করা হয়নি, ভিপিএনের অতিরিক্ত ব্যবহার ইন্টারনেটের গতিকে প্রভাবিত করেছে। খবর জিও নিউজ উর্দূর। 

রোববার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে সাজা ফাতিমা খাজা বলেন, ইন্টারনেটের গতি বাড়াতে চারটি নতুন কেবল স্থাপন করা হচ্ছে, যা ইন্টারনেটের গতিকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। আগামীতে ইন্টারনেট ব্যবহারকারীদের যাতে কোনো সমস্যা না হয়, সেই চেষ্টা অব্যাহত থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার আইটি সেক্টরের উন্নতির জন্য ব্যাপক পদক্ষেপ নিচ্ছে। আইটি সেক্টর প্রধানমন্ত্রীর অন্যতম অগ্রাধিকার।  

তিনি বলেন, অফিসিয়ালি ইন্টারনেট বন্ধ বা স্লো করা হয়নি, ভিপিএন চালু করলে ফোনের গতি কমে যায়, বিপুলসংখ্যক ভিপিএন ব্যবহার করলে ইন্টারনেটের গতি প্রভাবিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট সংযোগ বাড়াতে পাকিস্তানে আরও চারটি ইন্টারনেট কেবল স্থাপন করা হচ্ছে।

সাজা ফাতিমা খাজা বলেন, ভিপিএন ব্যবহারের কারণে ইন্টারনেটের সমস্যা হয়েছে, পিটিসিএল ক্যাবলে ত্রুটির কারণে ইন্টারনেটেও সমস্যা হচ্ছে, পাকিস্তান সরকার কাউকে নজরদারি  করছে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে হয়রানি প্রতিরোধে আমরা কাজ করছি, জনগণকে নিরাপদ ও সুরক্ষিত ইন্টারনেট পৌঁছে দিতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম