Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের বিরুদ্ধে জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রের কাছে বোমা হামলার অভিযোগ রাশিয়ার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০১:৫১ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রের কাছে বোমা হামলার অভিযোগ রাশিয়ার

ছবি: সংগৃহীত

রাশিয়ার আক্রমণের বিপরীতে পাল্টা আক্রমণে উঠে শক্তি দেখাচ্ছে ইউক্রেন। কুরস্ক অঞ্চলের বেশ কিছু বসতি দখলে নেওয়ার পর এবার রাশিয়ার জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে একটি বোমা হামলা চালিয়েছে ইউক্রেন। খবর তাস নিউজ এজেন্সির।

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রাশিয়ান ব্যবস্থাপনা শনিবার বলেছে, একটি ইউক্রেনীয় ড্রোন প্ল্যান্টের বাইরের একটি রাস্তায় বিস্ফোরক চার্জ ফেলেছে, যা রাস্তা ব্যবহারকারী কর্মীদের বিপদে ফেলেছে।

এর আগে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে নিজেদের সেনাদের দিয়ে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ইউক্রেনের জাপোরিঝিয়া প্ল্যান্টের নিয়ন্ত্রণে নেয় রাশিয়া। এর পর থেকেই প্ল্যান্টটি সুপ্ত অবস্থায় রয়েছে। কেননা, মস্কো এবং কিয়েভ প্ল্যান্টের চারপাশে নিরাপত্তা বিঘ্ন করার জন্য একে অপরকে দোষারোপ করেছে।

উল্লেখ্য, গত ৬ আগস্ট রাশিয়ার কুরস্ক অঞ্চলে ঢুকেছে ইউক্রেনের সেনারা। এরপর থেকে এখন পর্যন্ত এই অঞ্চলের ১ হাজার ১৫০ বর্গকিলোমিটার এলাকার ৮২টি বসতি দখলে নিয়েছে ইউক্রেন সেনারা। সেই ধারাবাহিকতায় এবার নিজেদের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নিতে চায় ইউক্রেন। যার জন্যই এমন আক্রমণ। তবে এ হামলার বিষয়টি নিয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার নেতৃত্বের সঙ্গে আলোচনা বসতে চায় রাশিয়া। কেননা, রাশিয়া চায় আইএইএ ইউক্রেনকে এই ধরনের হামলার পুনরাবৃত্তির বিরুদ্ধে সতর্ক করুক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম