Logo
Logo
×

আন্তর্জাতিক

নির্বাচনি প্রচারণায় হ্যাকিংয়ের শিকার ট্রাম্প

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৪, ০৩:৩৭ পিএম

নির্বাচনি প্রচারণায় হ্যাকিংয়ের শিকার ট্রাম্প

ছবি: সংগৃহীত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ব্যাপক প্রচারণায় নেমেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সেই প্রচারণাতেই এবার অভ্যন্তরীণ যোগাযোগব্যবস্থায় হ্যাকিংয়ের অভিযোগ এনেছেন তিনি। আর  অভিযোগ তিনি তুলেছেন ইরানের দিকে।

ট্রাম্পের প্রচার শিবিরের এমন অভিযোগের আগেই সংবাদ ওয়েবসাইট পলিটিকো এ–সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে বলা হয়, গত জুলাই থেকেই তারা বেনামি একটি উৎস থেকে ই–মেইল পেতে শুরু করে। এসব ই–মেইলে ট্রাম্পের প্রচার শিবিরের কর্মকাণ্ডের অভ্যন্তরীণ ও প্রকৃত কিছু তথ্য ছিল। যার মধ্যে তার সঙ্গী জেডি ভ্যান্সের ‘সম্ভাব্য দুর্বলতা’ সম্পর্কেও একটি প্রতিবেদন রয়েছে।

ট্রাম্পের প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং এ বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, ‘এই নথিগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিকূল বিদেশি উৎস থেকে বেআইনিভাবে প্রাপ্ত হয়েছিল, যা ২০২৪ সালের নির্বাচনে হস্তক্ষেপ করতে এবং আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়া জুড়ে বিশৃঙ্খলা বপন করার উদ্দেশ্যে ছিল।’

এ ব্যাপারে শনিবার, ট্রাম্প তার সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যাল অ্যাপে পোস্ট করে নির্বাচনী প্রচারণায় হ্যাকিংয়ের জন্য সরাসরি ইরানকে দোষারোপ করেছেন। তবে কীভাবে হ্যাকিংয়ের শিকার হয়েছেন তিনি সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

এদিকে ট্রাম্পের প্রচারণা নিয়ে মাইক্রোসফট গবেষকদের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইরান সরকারের সমর্থিত হ্যাকাররা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনি প্রচারের একজন ‘উচ্চপদস্থ কর্মকর্তার’ অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করেছিল। প্রতিবেদনে আরও বলা হয়েছে, হ্যাকাররা একজন সাবেক রাজনৈতিক উপদেষ্টার অ্যাকাউন্ট দখল করে নিয়েছিল এবং তার পরে কর্মকর্তাকে লক্ষ্য করার জন্য এটি ব্যবহার করেছিল। যদিও সেই প্রতিবেদনে লক্ষ্যবস্তুদের পরিচয় সম্পর্কে বিশদ বিবরণ দেওয়া হয়নি।

এ বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা জাতিসংঘের প্রতিনিধি তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি। তবে জাতিসংঘে ইরানের মিশন বলেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন দেশটির অভ্যন্তরীণ বিষয়। কখনই এতে হস্তক্ষেপ করে না ইরান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম