Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতে মসজিদ-দরগা নিয়ে যে আশঙ্কার কথা জানালেন ওয়াইসি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৪, ০৭:৫০ পিএম

ভারতে মসজিদ-দরগা নিয়ে যে আশঙ্কার কথা জানালেন ওয়াইসি

ভারতে মসজিদ-দরগাসহ ওয়াকফ বোর্ডের সম্পত্তি সংক্রান্ত ইস্যুতে বড় আশঙ্কার কথা শোনালেন লোকসভার সদস্য ও অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (মিম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। 

সম্প্রতি ভারতের একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল যে, মসজিদ-দরগাসহ সম্পত্তির ওপর ওয়াকফ বোর্ডের ক্ষমতা খর্ব করতে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। রোববার এ নিয়েই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ওয়াইসি। 

তিনি বলেন, সবচেয়ে আসল ব্যাপার হলো- পার্লামেন্ট অধিবেশন চলছে। আর তখনই কিনা পার্লামেন্টারি সুপ্রিমেসিকে উপেক্ষা করে মিডিয়াকে জানানো হচ্ছে বিষয়টি। সংসদে জানানো হচ্ছে না- এটা ঠিক নয়। পার্লামেন্ট যখন চলছে, তখন সরকারের দরকার ছিল আগে পার্লামেন্টকে জানানো। পরে সংবাদমাধ্য়মে। মিডিয়ার রিপোর্ট অনুসারে বলতে পারি যে, প্রস্তাবিত যে নির্দেশ আসছে, তাতে বলা হচ্ছে মোদির হুকুমে ওয়াকফ বোর্ডের ক্ষমতা খর্ব করা হচ্ছে। ওয়াকফ বোর্ডের সম্পত্তি কীভাবে চলবে, সেটা নিয়ে হস্তক্ষেপ করা হচ্ছে। এটা ধর্মাচারণের স্বাধীনতার বিরুদ্ধে। 

ওয়াইসি অভিযোগ করে বলেন, বিজেপি প্রথম থেকেই ওয়াকফ বোর্ডের বিরুদ্ধে। আরএসএসের একটা এজেন্ডাই আছে যে, তারা শুরু থেকেই ওয়াকফ বোর্ড ও ওয়াকফ বোর্ডের সম্পত্তিকে শেষ করতে চাইছে।

হায়দ্রাবাদের এই সংসদ সদস্য বলেন, তৃতীয় কথা হলো- মিডিয়া রিপোর্টের ওপর প্রতিক্রিয়া দিতে গিয়ে বলছি, একবার কোনো সম্পত্তিকে ওয়াকফ বলে উল্লেখ করে দিলে সার্ভে কমিশনার তালিকা তৈরি করেন। রাজ্য সরকার গেজেট নোটিফিকেশন জারি করে। সেই গেজেট নোটিফিকেশনের বিরুদ্ধে যদি একবছর ধরে কোনো চ্যালেঞ্জ না আসে, তবে সেটা ওয়াকফের সম্পত্তি বলে গণ্য করা হয়। এটা পরিবর্তন করার চেষ্টা করছে। গেজেট নোটিফিকেশনকেও বদলে দিতে চাইছে। এদিকে কিছু জায়গায় ওয়াকফ বোর্ডের সম্পত্তি জবরদখল করা হয়েছে। সেখানে এবার সেই জবরদখলকারীরা বলতে শুরু করবে যে, এটা তাদের সম্পত্তি। কোনো সম্পত্তিতে এ ধরনের ঝগড়া হোক, সেটা আমরা চাই না।

মিম প্রধান আশঙ্কা প্রকাশ করে বলেন, সরকারের নিয়ন্ত্রণ বাড়লে ওয়াকফ বোর্ডের ক্ষমতা খর্ব হবে। ওয়াকফ বোর্ডের স্বাধীনতা ক্রমশ কমবে। 

ওয়াইসি বলেন, যদি সম্পত্তি নিয়ে কোনো বিতর্ক থাকে, তবে বলা হবে যে আমরা এবার মেপে দেখি। আর সেটা মেপে দেখবে বিজেপির মুখ্য়মন্ত্রীরা। আর আপনারা সবাই জানেন, তার ফল কী হতে পারে।

মিম সভাপতি বলেন, দেশে অনেক দরগা রয়েছে, যেগুলোকে বিজেপি এবং আরএসএস দাবি করে যে, সেগুলো নাকি দরগা আর মসজিদ নয়। 

বড় আশঙ্কার কথা জানিয়ে আসাদউদ্দিন ওয়াইসি বলেন, এটা একটা বড় পরিকল্পনা যে, প্রথমে জমিকে ঘিরে বিতর্ক তৈরি করা হয়, তারপর তা নিয়ে সমীক্ষা করা, আর তারপর বলে দেওয়া হয় যে এটা ওয়াকফ বোর্ডের সম্পত্তি নয়। সূত্র: হিন্দুস্তান টাইমস

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম