Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজা যুদ্ধ ছাড়িয়েছে ৩০০ দিনে, রোজ গড়ে ১৩৩ ফিলিস্তিনি নিহত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ০৩:৫৪ পিএম

গাজা যুদ্ধ ছাড়িয়েছে ৩০০ দিনে, রোজ গড়ে ১৩৩ ফিলিস্তিনি নিহত

ছবি সংগৃহীত

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে সীমান্তে পেরিয়ে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। ওই হামলায় ১২০০ ইসরাইলি নাগরিক প্রাণ হারান। সে সময় ২৫০ জনের বেশি মানুষকে জিম্মি করা হয়।  ওই হামলার পরপরই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরাইল।  

আজ গাজায় ইসরাইলের যুদ্ধের ৩০০ তম দিন ছাড়িয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৯ হাজারের বেশি মানুষ। একই সময়ে পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর হাতে খুন হয়েছে ৫৯৪ জন।  
সবমিলিয়ে বিগত ৩০০ দিনে ফিলিস্তিনে ৪০ হাজার ৭৪ জনকে হত্যা করেছে দখলদার ইসরাইল। বলা যায়, ইসরাইলি সৈন্যদের হামলায় প্রতিদিন প্রাণ হারিয়েছে ১৩৩ জন। 

গাজা যুদ্ধের ৩০০ দিনে ফিলিস্তিনি-আমেরিকান পণ্ডিত নুরা ইরাকাত বলেছেন, ‘এটি  বিদ্বেষজনক এবং লজ্জাজনক যে বিশ্ব সবচেয়ে ভয়ঙ্কর, সবচেয়ে নির্মম ঔপনিবেশিক গণহত্যা বন্ধ করতে পারেনি’।

গাজায় যুদ্ধে নিরাপত্তার জন্য আকুঁতি জানাচ্ছে বাস্তুচ্যুত হওয়া লাখ লাখ মানুষ। চরম দারিদ্রতা এবং তীব্র ক্ষুধা নিয়ে নিরাপত্তার জন্য পালিয়ে বেড়াচ্ছে উপত্যকার বাসিন্দারা।

হামাস ও ইসরায়েল, দুই পক্ষই যুদ্ধবিরতি নিয়ে বেশ কয়েকবার আলোচনার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত স্থায়ী কোনো সমাধান আসেনি। এরমধ্যে ইসরাইলি গুপ্ত হামলায় হত্যাকান্ডের শিকার হয়েছেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া।

গাজা যুদ্ধ আর শুধু ফিলিস্তিনে সীমাবদ্ধ নয়।  হামাসের পক্ষে ইসরাইলের লেবানন সীমান্তে পাল্টাপাল্টি হামলায় জড়িয়ে পড়েছে ইরানপন্থি হিজবুল্লাহ। ইতোমধ্যে অধিকৃত গোলান মালভূমিতে হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।  প্রতিশোধ নিতে লেবাননে হামলা চালিয়ে হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করেছে ইসরাইল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম