Logo
Logo
×

আন্তর্জাতিক

আলজাজিরার নিহত সাংবাদিক হামাসের ‘সহযোগী’, দাবি ইসরাইলের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১০:২৩ এএম

আলজাজিরার নিহত সাংবাদিক হামাসের ‘সহযোগী’, দাবি ইসরাইলের

ইসমাইল আল-গউল। ছবি সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার দুই সাংবাদিক। বুধবার নিহত দুই সাংবাদিক হলেন- ইসমাইল আল-গউল ও তার ক্যামেরাপারসন রামি আল-রিফি।  

তাদের মধ্যে ইসমাইল আল-গউলকে হামাসের ‘সহযোগী’ হিসেবে আখ্যা দিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

বৃহস্পতিবার ইসরাইলি সামরিক বাহিনী নিশ্চিত করেছে, তারা গাজায় এক বিমান হামলায় আলজাজিরার সাংবাদিক ইসমাইল আল-গাউল হত্যা করেছেন।  তাদের দাবি, গত ৭ অক্টোবর ইসরাইলে হামলায় অংশ নিয়েছিলেন।
গউল এবং ক্যামেরাপারসন রামি দুজনেই ইরানে নিহত হামাসপ্রধান ইসমাইল হানিয়ার বাড়ির কাছে খবর সংগ্রহ করছিলেন

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, ‘সাংবাদিকতার আড়ালে গউল হামাসের অভিজাত নাকবা ইউনিটের একজন সদস্য। যিনি ৭ অক্টোবরের হামলায় অংশ নিয়েছিলেন এবং হামাস অপারেটিভদের নির্দেশনা দিয়েছিলেন কিভাবে অপারেশন রেকর্ড করতে হয়। এটা পরিষ্কার যে, ইসরাইলি সেনাদের ওপর হামলা রেকর্ডিং এবং প্রচারের সঙ্গে জড়িত ছিলেন গউল’।

তবে আলজাজিরা এটাকে ‘ভিত্তিহীন অভিযোগ’ বলে খারিজ করে দিয়েছে।  সংবাদমাধ্যটি বলছে, সাংবাদিকদের ইচ্ছাকৃতভাবে হত্যার নায্যতা দেওয়ার চেষ্টা করছে ইসরাইল।

বিবৃতি আলজাজিরা বলেছে, ‘ইসমাইল আল-গউলের বিরুদ্ধে কোনো প্রমাণ, নথিপত্র বা ভিডিও প্রদান না করেই ইসরাইলের অভিযোগের নিন্দা জানায় আলজাজিরা মিডিয়া নেটওয়ার্ক। 

এতে আরও জানানো হয়, এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে সব ধরনের আইনি পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করছে তারা।

সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর ইসরাইলি হামলায় অন্তত ১১১ জন সাংবাদিক ও সংবাদকর্মী নিহত হয়েছেন।  অন্যদিকে  গাজার গণমাধ্যম দপ্তরের হিসাব অনুযায়ী, এ সংখ্যা কমপক্ষে ১৬৫।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম