Logo
Logo
×

আন্তর্জাতিক

তবুও হামাস নিয়ে শঙ্কিত ইসরাইল, যা বলল থিঙ্ক ট্যাঙ্ক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ০৯:৫০ পিএম

তবুও হামাস নিয়ে শঙ্কিত ইসরাইল, যা বলল থিঙ্ক ট্যাঙ্ক

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে গুপ্তহামলার মাধ্যমে হত্যা করেছে ইসরাইল। এর পরও হামাসের সক্ষমতা নিয়ে দখলদার সরকার বেশ উদ্বিগ্ন ও শঙ্কিত।

সম্প্রতি ইসরাইলের তেল আবিব বিশ্ববিদ্যালয়ের জাতীয় নিরাপত্তা গবেষণা ইনস্টিটিউট এ শঙ্কা প্রকাশ করেছে।

বৃহস্পতিবার আল-জাজিরার এক প্রতিবেদন অনুযায়ী, এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি দাবি করেছে, হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া ‘শারীরিকভাবে মৃত’ হলেও, গোষ্ঠীটির রাজনৈতিক বা সামরিক সক্ষমতা বা এর অভ্যন্তরীণ সংগঠন বা বৃহত্তর ফিলিস্তিনি রাজনীতিতে এটি (হানিয়ার মৃত্যু) কোনো ‘উল্লেখযোগ্য প্রভাব ফেলবে না’।

ইসরাইলি থিঙ্ক ট্যাঙ্কের বিবৃতি অনুযায়ী, হানিয়া হত্যাকাণ্ড সাধারণভাবে গাজায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের (ইয়াহিয়া ইব্রাহিম হাসান সিনওয়ার) নীতির ক্ষেত্রে এবং বিশেষ করে বন্দি মুক্তির আলোচনায় কোনো পরিবর্তন আনবে না।

ইসরাইলি নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠানটির মতে, ‘ইসমাইল হানিয়ার বিকল্প কাউকে খুঁজে পেতে হামাসের কোনো সমস্যা হবে না। আর যদি কোনো বিনিময় চুক্তি হয়ও, তাহলে নিশ্চিতভাবেই তার জন্য হানিয়ার জায়গায় ব্যাপক প্রতিভাবান কাউকে দেখা যাবে।’

‘হানিয়ার বিকল্প কাউকে দাঁড় করাতে হামাসের কোনোরকম সমস্যা হবে না’ বলেও স্পষ্ট দাবি করা হয়েছে ইসরাইলি থিঙ্ক ট্যাঙ্কের বিবৃতিতে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম