Logo
Logo
×

আন্তর্জাতিক

‌‘তিনি কৃষ্ণাঙ্গ নাকি ভারতীয়’ কমলা হ্যারিসকে নিয়ে ট্রাম্পের প্রশ্ন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ০১:৫১ পিএম

‌‘তিনি কৃষ্ণাঙ্গ নাকি ভারতীয়’ কমলা হ্যারিসকে নিয়ে ট্রাম্পের প্রশ্ন

ছবি: সংগৃহীত

কমলা হ্যারিসের জাতিগত পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প দাবি করেছেন, ভাইস-প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী কমলা তার এশিয়ান-আমেরিকান পরিচয় লুকাতে চান। তিনি দাবি করেছেন, কমলা এখন কৃষ্ণাঙ্গ হয়েই থাকতে পছন্দ করেন।

বুধবার মার্কিন কৃষ্ণাঙ্গ সাংবাদিকদের এক সমাবেশে যোগ দিয়ে ট্রাম্প জানতে চান, কমলা আসলে কৃষ্ণাঙ্গ নাকি ভারতীয়?

শিকাগোতে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ব্ল্যাক জার্নালিস্টস কনভেনশনে তিনি বলেন, ‘আমি জানতাম না যে কয়েক বছর আগে তিনি কৃষ্ণাঙ্গ হয়েছিলেন এবং এখন তিনি কৃষ্ণাঙ্গ হিসাবেই পরিচিত হতে চান।’

কমলার কারণে ট্রাম্পকে একেবারে ভিন্ন পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প বলেন, তিনি (কমলা) সবসময় ভারতীয় ঐতিহ্য ধারণ করে এসেছেন। তিনি শুধু ভারতীয় ঐতিহ্যই প্রচার করেছেন। কয়েক বছর আগে তিনি কৃষ্ণাঙ্গদের দলে নাম লেখান। তার আগ পর্যন্ত আমি নিজেই জানতাম না যে তিনি একজন কৃষ্ণাঙ্গ। আর এখন তিনি কৃষ্ণাঙ্গ হিসেবে পরিচিত হতে চান।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, তাই আমি জানি না, তিনি ভারতীয় নাকি কৃষ্ণাঙ্গ? কিন্তু আপনি কি জানেন, আমি এই দুই জাতের মানুষকেই সম্মান করি। কিন্তু তিনি স্পষ্টতই তা করেন না। কারণ তিনি সব সময় ভারতীয় ছিলেন। হঠাৎ ভোল পাল্টে কৃষ্ণাঙ্গ হয়েছেন।

কমলার মা ভারতীয় এবং বাবা জ্যামাইকান। 

ট্রাম্পের এই বিতর্কিত মন্তব্যের কয়েক ঘণ্টা পরই কমলাও জবাব দিয়েছেন। হিউস্টনে আরেক কৃষ্ণাঙ্গ সমাবেশে তিনি বলেছেন, তার এই মন্তব্য দিয়ে বোঝা যায় তিনি ক্ষমতায় এলে আগামী চার বছর কেমন হবে। বিভেদ ও অসম্মানের আরেকটি পুরোনো প্রদর্শন।

সূত্র: সামা টিভি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম