Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের গুপ্ত হামলায় নিহত হয়েছেন হামাসের যে সব শীর্ষ নেতা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৪, ০১:০৬ পিএম

ইসরাইলের গুপ্ত হামলায় নিহত হয়েছেন হামাসের যে সব শীর্ষ নেতা

ছবি সংগৃহীত

দখলদার ইসরাইলের দীর্ঘ দিনের আগ্রাসনের বিরুদ্ধে লড়ছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারই অংশ হিসেবে গত বছরের ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে ইসরাইলে আকস্মিক হামলা চালায় গোষ্ঠীটি। এরপর থেকে পাল্টা জবাবে গাজায় নির্বিচারে ধংসযজ্ঞ চালিয়ে আসছে ইসরাইলি সেনারা। 

গাজায় চলমান এ যুদ্ধের মধ্যে নিহত হয়েছেন হামাসের শীর্ষ নেতৃত্ব এবং রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। তবে ইসরাইলি গুপ্ত হামলায় হামাসের শীর্ষ কর্মকর্তাদের নিহত হওয়ার খবর এই প্রথম নয়। 

এর আগেও বিচ্ছিন্নভাবে হামাসের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের টার্গেট করে খুন করেছে ইসরাইল; যার সর্বশেষ সংযোজন হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা।  

জানুয়ারি ১৯৯৬

১৯৯৬ সালের ৫ জানুয়ারি গাজার বেত লাহিয়ায় শিনবেত এলাকায় দখলদার ইসরাইলের গুপ্ত হামলায় নিহত হন হামাস নেতা ইয়াহিয়া আইয়াশ। এ হামলার মধ্য দিয়ে গুপ্ত হামলার পথ রচনা করে ইসরাইল।

মার্চ ২০০৪

হামাসের আধ্যাত্মিক নেতা এবং প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনকে গাজায় গুপ্ত হামলা চালিয়ে খুন করে ইসরাইল। বাল্যকাল থেকে একজন পঙ্গু ব্যক্তি হয়েও আহমেদ ইয়াসিন ছিলেন পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দখলদার ইসরাইলের আতঙ্ক। ইসরাইলি হেলিকপ্টার থেকে হামাসের আধ্যাত্মিক নেতাকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় যখন তিনি ভোরে ফজরের নামাজের পর একটি মসজিদ থেকে বের হচ্ছিলেন। ওই হামলায় ইয়াসিন তার দেহরক্ষীসহ নিহত হন।

এপ্রিল ২০০৪

ইয়াসিনের উত্তরসূরি এবং হামাসের সহ-প্রতিষ্ঠাতা আবদেল আজিজ আল-রান্টিসি ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন।  ২০০৪ সালের ২৪ মার্চ গাজায় হামাসের সাবেক আধ্যাত্মিক নেতা শেখ আহমেদ ইয়াসিনের পারিবারিক বাড়িতে পরিদর্শনের সময় গুরুতর আহত হন আবদেল আজিজ। পরে চিকিৎসাধীন অবস্থায় ১৭ এপ্রিল মৃত্যুবরণ করেন তিনি। আবদেল আজিজ ‘ফিলিস্তিনির সিংহ’ নামে পরিচিত ছিলেন।

জানুয়ারি ২০২৪

লেবাননের বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হিজবুল্লাহর শক্ত ঘাঁটিতে ড্রোন হামলায় চলতি বছরের ২ জানুয়ারি হামাসের উপ-প্রধান সালেহ আল-আরৌরি নিহত হন। ৫৭ বছর বয়সি সালেহ হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-প্রধান এবং গোষ্ঠিটির সশস্ত্র শাখা কাসাম ব্রিগেডের অন্যতম প্রতিষ্ঠাতা।  ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার আগে তাকে হত্যার হুমকি দিয়ে আসছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

জুলাই ২০২৪

ইসরাইলি গুপ্ত হামলার সবশেষ শিকার  হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ।  বুধবার (৩১ জুলাই) নিখুঁত অভিযান চালিয়ে ইরানের রাজধানী তেহরানে হত্যা করা হয় তাকে ও তার ব্যক্তিগত দেহরক্ষীকে। সম্প্রতি মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার সময় হামাস নির্মুলের অঙ্গীকার করেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর সপ্তাহ না যেতেই হামাসপ্রধানকে খুন করলো দখলদার ইসরাইল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম