Logo
Logo
×

আন্তর্জাতিক

কিম কন্যাই কি উত্তর কোরিয়ায় পরবর্তী উত্তরসূরি?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৪, ০৭:৩৩ পিএম

কিম কন্যাই কি উত্তর কোরিয়ায় পরবর্তী উত্তরসূরি?

বিশ্বের বুকে বিচ্ছিন্ন এক রাষ্ট্র উত্তর কোরিয়া। উত্তরাধিকার সূত্রে দেশটির শাসনভার কিম পরিবারের হাতে। একচেটিয়াভাবে উত্তর কোরিয়াকে দীর্ঘদিন ধরে শাসন করে যাচ্ছেন সর্বোচ্চ নেতা কিম জং উন। 

কিন্তু তার মৃত্যুর পর পরমাণু অস্ত্রধারী রাষ্ট্রটির দায়িত্ব কার কাঁধে পড়বে-তা নিয়ে রয়েছে নানা জল্পনা কল্পনা। বলা হচ্ছে, উত্তর কোরিয়ার পরবর্তী উত্তরসূরি হিসাবে নিজেকে প্রস্তুত করছেন কিমের কনিষ্ঠ কন্যা। 

সোমবার সিউলের গুপ্তচর সংস্থার দ্বারা দক্ষিণ কোরিয়ার সংসদ-সদস্যদের বিষয়টি জানানো হয়েছে। এএফপি। 

কিমের কন্যার নাম কিম জু অ্যা। ব্যক্তিগত বিষয়কে লোকচক্ষুর আড়ালে রাখা জু’র বয়স নিশ্চিত করা হয়নি। দেশটির উত্তরসূরি হিসাবে এখন থেকেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাকে। বাবা কিমের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে দেখা যায় জু’কে। 

ঘনিষ্ঠ সম্পর্কগুলোকে একান্ত গোপন রাখার পরও জু’কে প্রকাশ্যে আনায় চতুর্থ প্রজন্ম জু’কে উত্তরাধিকার বানানোর জল্পনাকে আরও উসকে দিচ্ছে। 

দক্ষিণ কোরিয়ার সংসদ-সদস্য লি সিওং-কুইউন বলেন, ‘পিয়ংইয়ং কিম জু অ্যাকে স্পষ্ট উত্তরাধিকারী হতে শেখাচ্ছে, বিষয়টি ইঙ্গিত করছে যে তিনি সম্ভবত উত্তরসূরি।’ 

ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের (এনআইএস) সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে বিবৃতিতে এ কথা বলেন তিনি। 

তিনি আরও বলেছেন, কিমের শারীরিক অবস্থা এখন আর আগের মতো নেই। দিন দিন তার ওজন বেড়েই যাচ্ছে। কিমের ওজন প্রায় ১৪০ কেজি এবং তার হৃদরোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া অতিরিক্ত ধূমপানের কারণে তার উচ্চ রক্তচাপ এবং ডায়বেটিসের ঝুঁকিও রয়েছে। 

এমন পরিস্থিতিতে দেশটির উত্তরাধিকার হিসাবে জু’কে তৈরি করা হচ্ছে। এছাড়াও জু’কে তার বাবার সঙ্গে অধিকাংশ সময় সামরিক কার্যকলাপ ও মহড়া তদারকি করতে দেখা গেছে। ২০২২ সালে বিশ্বের সঙ্গে প্রথম পরিচয় হয়েছিল কিম জু অ্যা’র। তাকে তখন একবার তার বাবার দ্বিতীয় সন্তান বলে মনে করা হয়েছিল। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম