Logo
Logo
×

আন্তর্জাতিক

হিজবুল্লাহর হামলায় ১২ ইসরাইলি নিহত, বাইডেন প্রশাসনকে একহাত নিলেন ট্রাম্প 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০২:০০ পিএম

হিজবুল্লাহর হামলায় ১২ ইসরাইলি নিহত, বাইডেন প্রশাসনকে একহাত নিলেন ট্রাম্প 

ছবি সংগৃহীত

ইসরাইলের দখল করা গোলান মালভূমির এক ফুটবল মাঠে রকেট হামলা চালিয়েছে ইরানপন্থি লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। এতে নিহত হয়েছে ১২ ইসরাইলি।  

এই ঘটনায় জো বাইডেন প্রশাসনকে এক হাত নিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘অদূরদশী এবং দুর্বল নেতৃত্বের’ কারণে এমনটা হয়েছে দাবি করেছেন তিনি।

আসন্ন মার্কিন নির্বাচনে জোরালো প্রসঙ্গ হয়ে দাঁড়িয়েছে ইসরাইলের স্বার্থরক্ষার বিষয়টি। ওয়াশিংটন সফরে এসে এরইমধ্যে মার্কিন আইনসভায় ভাষণ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  ডেমোক্রেট দলের সম্ভাব্যপ্রাথী কমলা হ্যারিসের সঙ্গেও বৈঠক করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী।  এটা পরিস্কার যে, মার্কিন প্রশাসনে যেই ক্ষমতায় আসুক ইসরাইলিদের স্বার্থ এবং নিরাপত্তার গুরত্ব উভয় শিবিরেই সমানে সমান। 

মিনেসোটাতে নির্বাচনি প্রচারাভিযানের বক্তৃতায় ট্রাম্প বলেন, ‘ইসরাইলের ওপর আজকের হামলাকে ভুলে যাওয়া যাবে না এবং  এটি হয়েছে একটি দুর্বল ও অকার্যকর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের কারণে।’ 

‘আমি আজকে ইসরাইলের উপর ঘৃণিত হামলার নিন্দা করতে চাই, হিজবুল্লাহর নিক্ষেপ করা এক ক্ষেপণাস্ত্রে অন্তত এক ডজন শিশু-কিশোর নিহত হয়েছে। তারা গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে খেলছিল’

এদিকে ট্রাম্পের মন্তব্য নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি জো বাইডেন এবং কমলা হ্যারিস।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি হামলার পর থেকে উত্তেজনা ছড়িয়ে পড়ে লেবানন-ইসরাইল সীমান্তে। ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিয়ে বিচ্ছিন্নভাবে ইসরাইলে হামলা চালাচ্ছে হিজবুল্লাহ।  তবে এর আগে একসঙ্গে ১২ জনের প্রাণহানি দেখেনি ইসরাইল।  

এখন পর্যন্ত এই হামলার দায় নেয়নি হিজবুল্লাহ। পাল্টা হামলায় হিজবুল্লাহর সামরিক স্থাপনা লক্ষ্য করে শনিবার রাতে হামলা চালিয়েছে ইসরাইলও। এতে কেমন ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায়নি।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম