Logo
Logo
×

আন্তর্জাতিক

কমলাকে সমর্থন দিলেন ওবামা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৪, ০৫:০২ পিএম

কমলাকে সমর্থন দিলেন ওবামা

ছবি সংগৃহীত

আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রতি আনুষ্ঠানিক সমর্থন জানিয়েছেন বারাক ওবামা। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এবিসি নিউজ।

গত রোববার হোয়াইট হাউজের দৌড় থেকে সরে গিয়ে কমলা হ্যারিসের নাম জানিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপরও ডেমোক্রেট শিবিরের চূড়ান্ত প্রার্থী কে হবেন, তা নিয়ে জল্পনা শুরু হয়।  

মার্কিন রাজনীতিতে ডেমোক্রেট শিবিরের শীর্ষ নেতা ভাবা হয় ওবামাকে। দেশটির সাবেক দুবারের প্রেসিডেন্ট তিনি। এবার ওবামার সমর্থন পেয়ে আরও জোরালো হলো কমলার প্রার্থিতা।  শুরুতে গুঞ্জন শুরু হয়, কমলা হ্যারিসের প্রতি সমর্থন নেই ওবামার।  তবে সেসব উড়িয়ে শেষমেষ কমলার প্রতি আনুষ্ঠানিক সমর্থন জানালেন তিনি।  

শুক্রবার সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামার সঙ্গে যৌথভাবে পাঠানো এক যৌথ বিবৃতিতে বারাক ওবামা বলেন, ‘বর্তমান সংকটময় পরিস্থিতিতে কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার দাবি রাখেন। তার সেই দক্ষতা রয়েছে।’

কমলা হ্যারিসের সঙ্গে বিতর্কে অংশ নেবেন না ট্রাম্প

বাইডেনের সরে যাওয়ার পর সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এবং সংখ্যালঘু নেতা হাকিম জেফ্রিসসহ ডেমোক্রেট দলের শীর্ষ নেতারা প্রকাশ্যে হ্যারিসকে সমর্থন করেন।  আগামী আগস্টে ডেমোক্রেট দলের শীর্ষ সম্মেলন রয়েছে। যেখানে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রার্থী চূড়ান্ত করে করবে।

গত বুধবার জো বাইডেনের পরিবারের সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক পোস্ট জানিয়েছিল, প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে পছন্দ নয় ওবামার।  

তবে গতকাল বৃহস্পতিবার নিউইয়র্কের পোস্টের দাবি উড়িয়ে ভিন্ন খবর জানায় আরেক মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ। সংবাদমাধ্যমটি জানায়, খুব শিগগিরই কমলা হ্যারিসকে সমর্থনের বিষয়টি জানানোর পরিকল্পনা করছেন বারাক ওবামা। এনবিসি নিউজের দাবি মতো ঠিক একদিন পরই কমলার প্রতি সমর্থন জানিয়ে দিলেন ওবামা।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, কমলা হ্যারিসের সঙ্গে বিতর্কে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। ডেমোক্রেট শিবির থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা না হওয়া পর্যন্ত কমলার সঙ্গে বিতর্কে জড়াবেন না ট্রাম্প।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম