Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন না দিতে চীনের প্রতি আহ্বান জার্মানির

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৪, ০২:১৬ পিএম

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন না দিতে চীনের প্রতি আহ্বান জার্মানির

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। ছবি সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিপক্ষে অকুন্ঠ সমর্থন দিয়ে আসছে। বিপরীতে রাশিয়াকে নিয়ে চীনের নীতি ভিন্ন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে কোনো নিন্দা জানায়নি বেইজিং। এবার ইউক্রেন যুদ্ধ থামাতে ঘনিষ্ঠ মিত্র রাশিয়াকে সমর্থন না দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানি।  
বৃহস্পতিবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এই আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘নিরাপত্তা পরিষদের সদস্য হিসাবে, চীনের শুধুমাত্র ভেটো প্রধানের অধিকার নেই। তাদের জন্য এটি সর্বোপরি দায়িত্ব যে শান্তি ফেরাতে তা নিশ্চিত করার জন্য সবকিছু করাও জরুরি।’

জার্মান প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে শান্তি পুনরুদ্ধারে সহায়তা করার জন্য চীন সরকারের কাছে আগের চেয়ে আরও নিবিড়ভাবে কাজ করার আবেদন জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী। জার্মানি বারবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসানে আরও সক্রিয় চীনা কূটনৈতিক ভূমিকার আহ্বান জানিয়ে আসছে।

বেয়ারবক আরও বলেন, ‘শান্তি ফেরাতে প্রথম যে কাজটি হবে, রাশিয়ার প্রতি কোনো সমর্থন নয়’।

বেয়ারবক জানিয়েছেন, বর্তমানে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বর্তমানে বেইজিং সফরে রয়েছেন। সেখানে চীনের সঙ্গে রাশিয়াইস্যুতে কীভাবে শান্তি অর্জন করা যায় সে বিষয়ে কথা বলছেন।  

‘ইউক্রেন যুদ্ধ থামানো এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং কেন্দ্রীয় বিষয়। এটি একটি আশীর্বাদ হবে যদি আমরা শেষ পর্যন্ত শান্তির এই পথে অগ্রগতি করি এবং চীন যদি সেই অনুযায়ী নিরাপত্তা পরিষদে তার দায়িত্ব নেয়।’

চীন বলে আসছে, ইউক্রেনইস্যুতে সমাধান খুঁজতে দীর্ঘদিন ধরে চেষ্টা করছে তারা। মার্চ মাসে কিয়েভের কর্মকর্তারা চীনা বিশেষ দূত লি হুইয়ের সঙ্গে বৈঠক করে এ নিয়ে সমর্থন চান।

তবে বেয়ারবকের দাবি, চীনের শান্তি পরিকল্পনা নিয়ে কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম