Logo
Logo
×

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০৫:২১ পিএম

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার

ছবি সংগৃহীত

আসন্ন মার্কিন নির্বাচনের দৌড় থেকে সরে গিয়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম অনুমোদন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্রেট শিবির থেকে এখনো চূড়ান্ত প্রার্থী ঘোষণা না হলেও নির্বাচনি প্রচারণা শুরু করে দিয়েছেন কমলা হ্যারিস।  

তবে কমলা হ্যারিস নিয়ে নিজের অসন্তোষের কথা জানিয়েছেন ডেমোক্রেট দল থেকে নির্বাচিত সাবেক দুইবারের প্রেসিডেন্ট বারাক ওবামা। নিউইয়র্ক পোস্টের সূত্র দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

কমলা হ্যারিসকে নিয়ে জো বাইডেনের পরিবারের এক সূত্র নিউইয়র্ক পোস্টকে বারাক ওবামার মত জানিয়েছেন। ওই সূত্র দাবি করেছে, ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্ধী প্রার্থী হিসেবে  কমলা হ্যারিসকে যোগ্য মনে করছেন না ওবামা।  

বাইডেনের পরিবার সূত্রে নিউইয়র্ক পোস্ট লিখেছে, ‘ওবামা খুব বিরক্ত, কারণ তিনি জানেন যে কমলা হ্যারিস জিততে পারবেন না।’ 

ওই সূত্রটি আরো জানিয়েছে যে, ‘ওবামা জানেন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা যোগ্য নয়।  ভাইস প্রেসিডেন্ট হ্যারিস কখনও সীমান্ত পরিদর্শন করেননি, অথচ তিনি দাবি করেছেন যে সব অভিবাসীদের স্বাস্থ্য বীমা থাকা উচিত।  তিনি কিছুতেই চ্যালেঞ্জ জয় করতে পারবেন না।’ 

গত রোববার স্থানীয় সময় দুপুরে সামাজিকমাধ্যমে এক ঘোষণায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দেন জো বাইডেন। এরপর থেকে ডেমোক্রেট দলের প্রার্থীতা নিয়ে জোরেশোরে আলোচনা হচ্ছে মার্কিন রাজনীতিতে। ট্রাম্পের বিপক্ষে প্রথম বিতর্কে হেরে গিয়ে বাইডেনের শক্তিমত্তা নিয়ে আগে থেকেই প্রশ্ন উঠে। এবার তার সরে যাওয়ার পর ডেমোক্রেট শিবির যোগ্য প্রার্থী সংকটে ভুগছে বলে দাবি করছে রিপাবলিকানরা। 

কমলা হ্যারিসকে নিয়ে সূত্রটি জানাচ্ছে ওবামা আরো বলেছেন, ‘কেউ যখন প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন তখন এমন অনেক কিছু রয়েছে যা আপনি বলতে পারেন না। কমলা হ্যারিস সেসবের তোয়াক্কা করেনি।’

নিউইয়র্ক পোস্ট দাবি করেছে, কমলা হ্যারিসের বদলে অ্যারিজোনার সিনেটর মার্ক কেলিকে এগিয়ে রাখছেন ওবামা। তবে ওবামার মতামতের উপর ভিত্তি করে একক সিদ্ধান্ত নিবে না ডেমোক্রেট শিবির। 

তবে নিউইয়র্কের পোস্টের দাবি উড়িয়ে দিয়ে ভিন্ন খবর জানিয়েছে আরেক মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ। আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে তারা জানিয়েছে যে, খুব শীঘ্রই কমলা হ্যারিসকে সমর্থন করার জানানোর পরিকল্পনা করছেন বারাক ওবামা। ব্যক্তিগতভাবে কমলা হ্যারিসের প্রার্থীতাকে সম্পূর্ণ সমর্থন করেছেন এবং তাঁর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। 

এনবিসি নিউজ লিখেছে, ‘ওবামা এবং হ্যারিসের সহযোগিরাও প্রচারে তাঁদের দু’জনকে একসঙ্গে উপস্থিত হওয়ার বিষয়ে আলোচনা করেছেন, যদিও কোনও তারিখ নির্ধারণ করা হয়নি।’
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম