Logo
Logo
×

আন্তর্জাতিক

ট্রাম্পকে হত্যাচেষ্টার মার্কিন দাবি প্রত্যাখ্যান ইরানের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৪, ০৪:২৭ পিএম

ট্রাম্পকে হত্যাচেষ্টার মার্কিন দাবি প্রত্যাখ্যান ইরানের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যা প্রচেষ্টার সঙ্গে ইরান জড়িত দাবি করে মার্কিন গণমাধ্যম যে খবর প্রচার করেছে, তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে তেহরান। 

বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপত্র নাসের কানানি বলেন, ইরান ট্রাম্পকে হত্যার প্রচেষ্টা চালাচ্ছে বলে মার্কিন গণমাধ্যম যে দাবি করছে তা ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত। 

উলটো ওয়াশিংটনের প্রতি আঙুল তুলে তিনি বলেন, বরং এর মধ্য দিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির হত্যা মামলা বন্ধ করে দেওয়ার চেষ্টা করছে ওয়াশিংটন। কিন্তু ইরান আইনিভাবেই এই মামলা এগিয়ে নেবে।

ডোনাল্ড ট্রাম্প গত ১৪ জুলাই পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের বাটলারে এক নির্বাচনী জনসভায় হামলার শিকার হন। রিপাবলিকান দলেরই এক সমর্থকের গুলিতে ওইদিন ট্রাম্পের ডান কান ফুটো হয়ে যায়। তবে অল্পের জন্য প্রাণে বেঁচে যান তিনি। 

এ নিয়ে ইরানকে জড়িয়ে মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবরের জোরালো প্রতিবাদ জানিয়ে নাসের কানানি বলেন, এ ধরনের হত্যা প্রচেষ্টার কোনো ইচ্ছা ইরানের নেই। বরং ইরান আইনিভাবেই জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডে জড়িত ডোনাল্ড ট্রাম্পসহ অন্যদের বিরুদ্ধে মামলা চালিয়ে যাবে। কারণ ট্রাম্প সরাসরি জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডে জড়িত ছিলেন।

ইরানি গণমাধ্যমের দাবি অনুযায়ী, ২০২০ সালের ৩ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন সন্ত্রাসী বাহিনী। ওই ঘটনার পর ইরান ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এছাড়া ডোনাল্ড ট্রাম্পসহ কয়েকজন মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে আইনের আশ্রয় নেয় ইরান।সূত্র: মেহের নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম