Logo
Logo
×

আন্তর্জাতিক

চীন-রাশিয়াকে যে বার্তা দিলেন ইরানের প্রেসিডেন্ট

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৪, ০৫:৫১ পিএম

চীন-রাশিয়াকে যে বার্তা দিলেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বলেছেন, চাপে ফেলে ইরানকে দিয়ে কিছু করানো যাবে না, যুক্তরাষ্ট্রের এটা বোঝা উচিত।

শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে এ বার্তা দেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। 
 
‘নতুন বিশ্বকে আমার বার্তা’ শিরোনামে প্রকাশিত এক বিবৃতিতে মাসুদ পেজেশকিয়ান বলেন, আবারও সবাইকে বলছি, ইরান চাপে পড়ে কিছু করে না, করবেও না এবং ইরান সরকারের প্রতিরক্ষা কৌশলে পরমাণু অস্ত্র অন্তর্ভুক্ত নয়।

ইরানের প্রেসিডেন্ট বলেন, কঠিন সময়ে চীন ও রাশিয়া নিরবচ্ছিন্নভাবে আমাদের পাশে দাঁড়িয়েছে। আমাদের কাছে এ বন্ধুত্ব খুবই মূল্যবান।

তিনি বলেন, রাশিয়া ইরানের মূল্যবান কৌশলগত মিত্র ও প্রতিবেশী। আমার প্রশাসন আমাদের এই সহযোগিতার সম্পর্কের আরও সম্প্রসারণ ও উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। তবে ইউক্রেন যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক অঙ্গন থেকে যেসব উদ্যোগ গ্রহণ করা হচ্ছে তেহরান তাতে সক্রিয়ভাবে সমর্থন দিয়ে যাবে।

বিবৃতিতে তিনি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নয়ন এবং ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের ইচ্ছা প্রকাশ করেছেন।

তবে তিনি নির্বাচনি প্রতিশ্রুতি পূরণে কতটা সক্ষম হবেন, তা নিয়ে অনেক ইরানি সন্দিহান। কারণ, ইরানের সর্বময় ক্ষমতার অধিকারী প্রেসিডেন্ট নন, দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

৬৯ বছর বয়সি মাসুদ পেজেশকিয়ান একজন হার্ট সার্জন। সংস্কারপন্থি হিসেবে পরিচিত মাসুদ পেজেশকিয়ান ৫ জুলাই দ্বিতীয় দফা ভোটে কট্টর রক্ষণশীল সাঈদ জালিলিকে হারিয়ে ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। 

গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় কট্টরপন্থি ইব্রাহিম রাইসির মৃত্যুর পর সংবিধান মেনে ইরানকে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করতে হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম