Logo
Logo
×

আন্তর্জাতিক

অনন্ত আম্বানির সাজে সিংহ-ব্রোচ, কত হীরা আছে তাতে?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৯:৪৯ পিএম

অনন্ত আম্বানির সাজে সিংহ-ব্রোচ, কত হীরা আছে তাতে?

ব্রোচে হলুদ হীরার দ্যুতি। সারি সারি হলুদ হীরা বসিয়ে তৈরি হয়েছে সিংহের অবয়ব। ঠিক যেন বিশ্রামরত পশুরাজ। তার দুই চোখে বহুমূল্য পান্না বসানো। মুখ থেকে ঝুলছে বিশাল হীরকখণ্ড। এমন ব্রোচ ভারতে আর দেখা যায়নি। একমাত্র রয়েছে ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্তের সংগ্রহে। 

অনন্ত আম্বানির বেশিরভাগ পোশাকে ব্রোচ শোভা পায়। রাধিকার সঙ্গে বাগদানের দিন ভাই আকাশ আম্বানির দেওয়া একটি ব্রোচ পরেছিলেন অনন্ত, যা তৈরি হয়েছিল ১৯১৪ সালে। প্যান্থারের মুখের আদলে তৈরি ব্রোচটিতে বহুমূল্য হীরা-জহরত বসানো ছিল। সেটির দামই ছিল ভারতীয় মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা। 

জামনগরে প্রাক-বিবাহ পর্বেও মুকেশ-পুত্র তার জমকালো শেরওয়ানিতে পরেছিলেন হলুদ হীরার তৈরি ‘লায়ন ব্রোচ’। এই ব্রোচ তৈরি করেছেন বিশ্বখ্যাত মার্কিন জহুরি লরেন শোয়ার্টজ। গোটা ব্রোচটিই তৈরি হয়েছে হলুদ রঙের হীরা দিয়ে। 

মার্কিন জহুরি লরেন শোয়ার্টজ জানিয়েছেন, অনন্ত আম্বানির পশুপ্রেমের কথা মাথায় রেখেই সিংহের আদলে ব্রোচটি তৈরি করা হয়েছে। সিংহের দুই চোখে তিনি বসিয়ে দিয়েছেন দামি পান্না। সিংহের মুখ থেকে ঝুলছে বিশাল একটি হীরা। ব্রোচটি প্রায় ৫০ ক্যারেট হীরা দিয়ে তৈরি।

২০০৯ সালে অস্কার মঞ্চে অ্যাঞ্জেলিনা জোলি এক জোড়া পান্নার দুল পরেছিলেন। সেই দুল জোড়া বিশ্বের অন্যতম দামি পান্না দিয়ে তৈরি করেছিলেন লরেন শোয়ার্টজ। যার দাম ছিল ২৫ কোটি মার্কিন ডলার।

হ্যালি বেরি, বিয়ন্সে, জেনিফার লোপেজের মতো হলিউডের নায়িকাদের জন্য গহনা ডিজাইন করেন লরেন শোয়ার্টজ। 

তার হাতের কাজের কদর গোটা বিশ্বজুড়ে। অনন্তর জন্য সিংহ-ব্রোচ তৈরি করতে লরেন কত পারিশ্রমিক নিয়েছেন, তা অবশ্য জানা যায়নি। 

লরেন বলেন, হলুদ হীরার সিংহ-ব্রোচটি একেবারেই ব্যতিক্রমী। এমন আর আগে তৈরি হয়নি। প্রতিটি হীরা নিখুঁতভাবে কাটা। একটির পর একটি বসিয়ে নকশা বোনা হয়েছে। অনন্ত পশুপ্রেমী। পশু সংরক্ষণ ও তাদের কল্যাণের কথা মাথায় রেখে ‘বনতারা’ উদ্যোগ চালু করেছেন অনন্ত। পশুদের প্রতি তার এই ভালোবাসার কথা মাথায় রেখেই ব্রোচটি সিংহের আদলে তৈরি করা হয়েছে। এমন একটি অলংকার তৈরি করতে পেরে আমি আপ্লুত।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম