Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে কাতারে ইসরাইলি প্রতিনিধিরা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০২:৩৪ পিএম

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে কাতারে ইসরাইলি প্রতিনিধিরা

ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় আলোচনায় যোগ দিতে ইসরাইলের একটি প্রতিনিধি দল কাতারে পৌঁছেছে। ইসরাইলি দৈনিক হারেৎজ এ বিষয়ে জানিয়েছে, কাতার, মিশর এবং মার্কিন প্রতিনিধিদের অংশগ্রহণে দোহায় চার পক্ষের একটি বৈঠকে যোগ দেবে ইসরাইলের মোসাদ প্রধান ডেভিড বার্নিয়ার নেতৃত্বে এক প্রতিনিধিদল।

কাতারে পৌঁছে ইসরাইলি প্রতিনিধিদল দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি ও সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এবং মিশরীয় গোয়েন্দা প্রধান আব্বাস কামেলের সঙ্গে বৈঠক করবেন। আর এই বৈঠকের ওপরই নির্ভর করছে আগামী দিনে ইসরাইল, ফিলিস্তিন ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি সম্ভব কিনা।

এর আগে যুদ্ধবিরতি কার্যকর করতে মিশর, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্র গত কয়েক মাস ধরে চেষ্টা চালালেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়। ইসরাইলের দাবি ছিল গাজায় আটকে পরা তাদের ১২০ জিম্মিকে মুক্তি দেওয়া। যদিও তাদের সেই চেষ্টা লাভের মুখ দেখেনি। অন্যদিকে ফিলিস্তিনের হয়ে যুদ্ধ করা হামাসের দাবি ছিল, গাজায় যুদ্ধবিরতি কার্যকর হলেই সকল জিম্মিকে মুক্তি দেবে তারা।

আর এই বিষয়টি নিয়ে জটিলতা আরও বাড়ে যখন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা করেন, লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত গাজায় যুদ্ধ চালিয়ে যেতে চান তারা। নেতানিয়াহুর এমন কথার প্রেক্ষিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব ‘অবিলম্বে যুদ্ধবিরতি’ কার্যকর লঙ্ঘন করে ইসরাইল। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় ক্রমাগত নৃশংস আক্রমণ চালিয়েছে ইসরাইল সেনারা। এর জন্য আন্তর্জাতিক নিন্দার সম্মুখীন হলেও যুদ্ধবিরতি কার্যকর করেনি দেশটি।

ফিলিস্তিনের স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ৩৮ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু। এছাড়াও ৮৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছে। এছাড়াও যুদ্ধের প্রভাবে ভয়াবহ খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকটে পড়েছে ফিলিস্তিন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম