Logo
Logo
×

আন্তর্জাতিক

অরুনাচলে ১২টি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে ভারত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১০:২৯ পিএম

অরুনাচলে ১২টি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে ভারত

বিতর্কিত রাজ্য অরুনাচলে ১২টি জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সরকারের উচ্চপর্যায়ের একাধিক সূত্রের বরাত দিয়ে রয়টার্স বলেছে, সীমানা নিয়ে চীনের সঙ্গে চলমান বিবাদের মধ্যেই এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারত।

সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে জলবিদ্যুৎ প্রকল্পের জন্য ৭ হাজার ৫০ কোটি রুপি বরাদ্দ করেছেন। এ অর্থের মধ্যে অরুনাচলের ১২টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য রাখা হয়েছে ৯০০ কোটি রুপি। 

মূলত উত্তরপূর্বাঞ্চলের অবকাঠামোগত উন্নয়ন, বিভিন্ন রাজ্যের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগণকে বিদ্যুৎ সুবিধা দেওয়া এবং স্থানীয় জনগণকে পুনর্বাসন করতেই এ অর্থ ব্যয় করা হবে।

প্রসঙ্গত, হিমালয় পার্বত্য অঞ্চলের রাজ্য অরুনাচলের অপর সীমান্তে চীনের তিব্বত প্রদেশ। গত ৬ দশক ধরে অরুনাচল নিয়ে চীনের সঙ্গে দ্বন্দ্ব চলছে ভারতের। চীন এই রাজ্যকে নিজেদের বলে দাবি করে আসছে। 

বিতর্কিত এই রাজ্যে ভারতের অবকাঠামো নির্মাণ নিয়ে অবশ্য এখনো কোনো মন্তব্য করেনি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে ধরণা করা হচ্ছে, এমন পদক্ষেপ চীনের সঙ্গে ভারতের দীর্ঘদিনের সীমান্ত বিরোধকে নতুন মাত্রা দিতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম