Logo
Logo
×

আন্তর্জাতিক

বিশ্বের জঘন্য অপরাধীকে আলিঙ্গন করেছেন মোদি: জেলেনস্কি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ০৭:৫২ পিএম

বিশ্বের জঘন্য অপরাধীকে আলিঙ্গন করেছেন মোদি: জেলেনস্কি

রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার এই প্রথম রাশিয়া সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই দু’দিনের সফর নিয়ে কৌতূহল তৈরি হয়েছে আন্তর্জাতিক বিশ্বে।  নরেন্দ্র মোদির রাশিয়া সফরে ‘অত্যন্ত হতাশ’ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

মোদির কড়া সমালোচনা করে মঙ্গলবার এক্সে একটি পোস্ট করেছেন তিনি। এতে তিনি পুতিনকে জঘন্য অপরাধী হিসেবে অভিহিত করেছেন। জেলেনস্কি দাবি করেছেন, পুতিনের সঙ্গে মোদির মতো নেতার বৈঠক শান্তি প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে।

তিনি এক্সে লিখেছেন, আজ ইউক্রেনে ৩৭ জনকে হত্যা করা হয়েছে। যার মধ্যে তিনজন শিশু। আহত হয়েছে ১৩ শিশুসহ আরও ১৭০ জন। সবকিছু হয়েছে রাশিয়ার পাশবিক ক্ষেপণাস্ত্র হামলার কারণে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সবচেয়ে বড় শিশু হাসপাতালে হামলা চালিয়েছে। লক্ষ্য করা হয়েছে ক্যানসার আক্রান্ত শিশুদের। অনেকে ধ্বংসস্তূপে চাপা পড়েছে।

জেলেনস্কি আরও লিখেছেন, শান্তি প্রচেষ্টার জন্য এটি বড় ধাক্কা এবং দুঃখজনক যে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নেতা বিশ্বের সবচেয়ে বড় জঘন্য অপরাধীকে এদিনই আলিঙ্গন করেছেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এবং গত মাসে রেকর্ড তৃতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার পর এটিই প্রধানমন্ত্রী মোদির প্রথম রাশিয়া সফর।

তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় মোদিকে অভিনন্দন জানান পুতিন। বলেন, পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে তিনি প্রমাণ করেছেন যে, ভারতের স্বার্থকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তিনি কার্যকর ভূমিকা রেখেছেন।

এর আগে মস্কোতে নরেন্দ্র মোদিকে স্বাগত জানান পুতিন। তাকে তার ‘প্রিয় বন্ধু’ অভিহিত করে সম্ভাষণ জানান।

সোমবার ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতে পুতিনের আমন্ত্রণে মস্কো যান মোদি। সেখানে ৮ ও ৯ জুলাই অবস্থান করবেন ভারতের প্রধানমন্ত্রী।

ইউক্রেন যুদ্ধ শেষ করতে পুতিনকে মোদির অনুরোধ

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম