Logo
Logo
×

আন্তর্জাতিক

‘পিস মিশনে’ এবার বেইজিংয়ে অরবান, পরের গন্তব্য ওয়াশিংটন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৪:৫৯ পিএম

‘পিস মিশনে’ এবার বেইজিংয়ে অরবান, পরের গন্তব্য ওয়াশিংটন

ছবি সংগৃহীত

কিয়েভ এবং মস্কো সফরের পর এবার বেইজিং সফর করছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। তার এই সিরিজ সফরকে বলা হচ্ছে ‘শান্তি’ ফেরানোর মিশন। আল আরাবিয়্যাহ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, বেইজিং সফর শেষে ওয়াশিংটনে যাবেন অরবান। যদিও অরবানের ওয়াশিংটন সফর নিয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি হাঙ্গেরি সরকার।

১ জুলাই ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের ছয় মাসের সভাপতিত্ব গ্রহণ করেছে হাঙ্গেরি। তারই অংশ হিসেবে শুরুতে টানা সফরে বের হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। ইউরোপীয় কমিশন গত সপ্তাহে নিশ্চিত করেছে, চীনে তৈরি বৈদ্যুতিক যানবাহনের আমদানিতে শুল্ক আরোপ করবে তারা।  তার আগে অরবানের বেইজিং সফরকে গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বেইজিংয়ে পৌঁছার কথা নিজেই নিশ্চিত করেছেন অরবান। শান্তি আলোচনার জন্য ইউক্রেন এবং রাশিয়ার পর এটি তার তৃতীয় কোনো দেশে সফর।   
এক্স হ্যান্ডলে অরবান লিখেছেন, ‘তৃতীয় পিস মিশন’ বা শান্তি আলোচনার জন্য চীন সফর করছেন তিনি।  

‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শান্তির পরিবেশ তৈরি করতে চীন একটি গুরুত্বপূর্ণ শক্তি। এ কারণেই আমি বেইজিংয়ে শি’র সঙ্গে দেখা করতে এসেছি।’

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং পশ্চিমা গোষ্ঠীর মস্কোর ওপর নিষেধাজ্ঞা নিয়ে মধ্যস্থতাকারী হিসেবে নিজেকে দেখাতে চান হাঙ্গেরির এই নেতা। পশ্চিমাদের ইউক্রেনে অস্ত্র সহায়তা দিতে বরাবরই অস্বীকার করে আসছেন অরবান। ইউরোপীয় ইউনিয়নের ইউক্রেনে নীতিতেও সমর্থন নেই তার।  

আগামী মার্কিন নির্বাচনে হোয়াইট হাউসের দৌড়ে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন অরবান। ট্রাম্পের মতোই কট্টর নীতির বরাবরই আলোচিত তিনি। মার্চ মাসে ফ্লোরিডায় ট্রাম্পের সঙ্গেও দেখা করেছিলেন।অরবান। তবে আসন্ন ওয়াশিংটন সফরে ট্রাম্পের সঙ্গে আবার দেখা হবে কি না তা নিশ্চিত নয়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম