Logo
Logo
×

আন্তর্জাতিক

২১ কোটি টাকায় বিক্রি হলো নেপোলিয়নের ঐতিহাসিক দুই পিস্তল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১২:১৫ পিএম

২১ কোটি টাকায় বিক্রি হলো নেপোলিয়নের ঐতিহাসিক দুই পিস্তল

ছবি : সংগৃহীত

নেপোলিয়ন বোনাপার্ট, নামেই যার পরিচয়। একজন দুর্ধর্ষ যোদ্ধা ও ইতিহাসের কালজয়ী সম্রাট। সাবেক এই ফরাসি সম্রাট মৃত্যুর ২০০ বছর পার হয়ে গেছে। তবে তার ব্যবহৃত জিনিসগুলো মাঝে মাঝেই নিলামে তুলে বিক্রি করতে দেখা যায়। 

গতকাল রোববার ওসেনাট নিলাম হাউসে তার ব্যবহৃত ঐতিহাসিক দুটি পিস্তল নিলামে বিক্রি হয়েছে। ১৬ লাখ ৯০ হাজার পাউন্ডে পিস্তল দুটি বিক্রি হয় (যা বাংলাদেশি মুদ্রায় ২১ কোটি ৫১ লাখ ১৫ হাজার টাকা)। খবর বিবিসি 

১৯ শতকের ফরাসি সম্রাট নেপোলিয়ন এই পিস্তল দিয়ে ‘আত্মহত্যার চেষ্টা’ করেছিলেন। প্যারিসের বন্দুক প্রস্তুতকারী লুই-মারিন গসেটের তৈরি এই অস্ত্রগুলো ১২ লাখ ইউরো থেকে ১৫ লাখ ইউরোর মধ্যে বিক্রি হবে বলে আশা করা হয়েছিল। ফন্টেইনবেলু প্রাসাদের পাশেই এটি অবস্থিত যেখানে নেপোলিয়ন ১৮১৪ সালে তার পদত্যাগের পরে নিজের জীবন নেওয়ার চেষ্টা করেছিলেন।

নেপোলিয়ন বোনাপার্টের বন্দুকগুলো স্বর্ণ ও রূপা দিয়ে মোড়ানো, সঙ্গে রয়েছে তার একটি খোদাই করা ছবি। ১৮১৪ সালের ১২ এপ্রিল রাতে বিদেশি বাহিনীর হাতে ফরাসি সেনাবাহিনীর পরাজয়ের পরে নেপোলিয়নকে ক্ষমতা ছেড়ে দিতে হয়েছিল। আর এরপরই তিনি আত্মহত্যার জন্য এসব পিস্তল ব্যবহার করতে চেয়েছিলেন। 

এর আগে ২০১৪ সালে নেপোলিয়নের একটি টুপি ১৮ লাখ ৮৪ হাজার ইউরোতে বিক্রি হয়েছিল। দক্ষিণ কোরিয়ার এক ব্যবসায়ী সেই টুপি কিনেছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম