Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানে যেসব চ্যালেঞ্জের মুখে পড়বেন পেজেশকিয়ান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ১০:৩৫ পিএম

ইরানে যেসব চ্যালেঞ্জের মুখে পড়বেন পেজেশকিয়ান

ইরানের দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সাবেক পারমাণবিক আলোচক সাইদ জালিলিকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন পেজেশকিয়ান। তবে ইরানের নতুন প্রেসিডেন্ট পেজেশকিয়ান দেশ ও বিদেশে নানা ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হবেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। 

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটি ঘরে ও আন্তর্জাতিকভাবে পররাষ্ট্রনীতি সামলাতে কঠিন সময় পার করছে। তাই নতুন প্রেসিডেন্টকে এসব ভালোভাবেই মোকাবিলা করতে হবে। এ ছাড়া ইরানে এখন উচ্চ মুদ্রাস্ফীতি চলছে। দেশটিতে এখন রেকর্ড ৪০ শতাংশ মুদ্রাস্ফীতি। এতে জনসাধারণকে চরম মূল্য দিতে হচ্ছে। যদিও দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, এই মুদ্রাস্ফীতি স্বল্পস্থায়ী হবে। অন্যদিকে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে তেহরান এখনো তাদের অপরিশোধিত তেল চীনে বিক্রি করছে। 

তবে দেশটি আন্তর্জাতিক বাণিজ্যিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন। তাই অর্থনৈতিক অবস্থা অনুকূলে আনার জন্য পেজেশকিয়ানকে ভালোই কাঠখড় পোড়াতে হবে। এ ছাড়া দেশটির পারমাণবিক কর্মসূচি নিয়ে পশ্চিমা এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সঙ্গে মতৈক্য চলছে। এটিও ভালোভাবে সামাল দিতে হবে ইরানের নতুন প্রেসিডেন্টকে। একই সঙ্গে ইরানের তরুণ সমাজ দেশটিতে সংস্কার চান। ২০২২ সালে মাশা আমিনির মৃত্যুর ঘটনা নিয়ে দেশটিতে সরকার কাঁপানো বিক্ষোভ হয়েছিল। বিক্ষোভ দমাতে শত শত বিক্ষোভকারীকে হত্যার অভিযোগ উঠে দেশটির নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। তাই সমাজ সংস্কারের জন্যও পেজেশকিয়ানকে দক্ষতার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে। তবে সংস্কারপন্থি পেজেশকিয়ান বরাবরই দেশটির সংস্কারের পক্ষে কথা বলেছেন।   

এদিকে, পেজেশকিয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কট্টর রক্ষণশীল প্রার্থী সাঈদ জালিলি বলেছেন, ভোটে হারলেও জনগণের রায়ে নির্বাচিত যে কাউকে অবশ্যই সম্মান করতে হবে। পেজেশকিয়ানকে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করে রাষ্ট্রীয় টেলিভিশনকে জালিলি আরও বলেছেন, তাকে শুধু সম্মানই নয়, এখন আমাদের পুরো শক্তি ব্যবহার করতে হবে। তাকে এগিয়ে যেতে সাহায্য করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম