Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজা যুদ্ধ থামাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে কাতার, জানালেন দেশটির আমির

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০৩:১০ পিএম

গাজা যুদ্ধ থামাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে কাতার, জানালেন দেশটির আমির

ছবি সংগৃহীত

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেছেন, গাজা উপত্যকায় ইসরাইলি যুদ্ধ থামাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে তার দেশ। গাজার বর্তমান পরিস্থিতিকে দুঃখজনক বলে বর্ণনা করেছেন তিনি। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার নিউজ এজেন্সি।

কাজাখস্তানের আস্তানায়  সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও)  দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলন শেষে পোল্যান্ড সফরে গিয়েছেন কাতারের আমির।  দেশটির রাজধানী ওয়ারশে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বৈঠকে মিলিত হন তিনি।
বৈঠকে কাতারি আমির নিশ্চিত করেন, গাজা উপত্যকায় চলমান লড়াই থামানো এবং আটক জিম্মিদের মুক্তি দিয়ে যুদ্ধ বন্ধ করতে চায় তার দেশ।

তিনি বলেন, গাজার পরিস্থিতি দুঃখজনক এবং কঠিন।  এই যুদ্ধ অবিলম্বে বন্ধে বিশ্বের সর্বাত্মক প্রচেষ্টা প্রয়োজন।
গত বছরের ৭ অক্টোবর সীমান্ত অতিক্রম করে ১ হাজার ২০০ ইসরাইলিকে নিহত করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।  প্রায় ২৫০ জনকে ইসরাইলিকে জিম্মি করে নিয়ে যায় তারা।  

এরপর পাল্টা জবাবে ইসরাইল ৩৮ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে।  যাদের বেশিরভাগই নারী এবং শিশু।  
মিশর, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্র কয়েক মাস ধরে যুদ্ধবিরতি এবং গাজায় অবশিষ্ট ১২০ জিম্মিকে মুক্তি দেওয়ার জন্য চেষ্টা করছে।

হামাস জানিয়েছে, যে কোনো চুক্তির জন্য অবশ্যই যুদ্ধের অবসান ঘটাতে হবে এবং গাজা থেকে সম্পূর্ণভাবে ইসরাইলি সৈন্য প্রত্যাহার করতে হবে।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম