Logo
Logo
×

আন্তর্জাতিক

যুক্তরাজ্যের নির্বাচন: স্টারমারকে বিশ্বনেতাদের অভিনন্দন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০৩:৩৯ এএম

যুক্তরাজ্যের নির্বাচন: স্টারমারকে বিশ্বনেতাদের অভিনন্দন

ছবি : সংগৃহীত

এবারের যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে প্রধানমন্ত্রী হলেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। জয়ী হওয়ায় ইতোমধ্যেই তাকে অভিনন্দন জানানো শুরু করেছেন বিশ্বনেতারা। পাশাপাশি স্টারমারের সঙ্গে কাজ করার প্রতিশ্র“তিও ব্যক্ত করেছেন অনেকেই। গার্ডিয়ান, আলজাজিরা। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্টারমারকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তার দেশ এবং যুক্তরাজ্য নির্ভরযোগ্য মিত্র হিসাবে অবিচ্ছেদ্যভাবে থাকবে। ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। 

মিশেল বলেছেন, ইইউ এবং ইউকে গুরুত্বপূর্ণ অংশীদার। আমাদের নাগরিকদের জন্য পারস্পরিক স্বার্থের সব ক্ষেত্রে যুক্তরাজ্য সহযোগিতা করছে। 

ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেইন বলেছেন, একটি গঠনমূলক অংশীদারত্বে ইউরোপীয় নিরাপত্তা জোরদার করতে স্টারমারের সঙ্গে কাজ করতে প্রস্তুত। 

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ লেবার পার্টির ভূমিধস বিজয় এবং নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করার সম্ভাবনাকে স্বাগত জানিয়েছেন। 

পাশাপাশি বলেছেন, ‘আমি কিয়ার স্টারমারকে ব্যক্তিগতভাবে জানি। আমরা বেশ কয়েকবার দেখা করেছি। একে অপরের সঙ্গে কথা বলেছি।’ স্টারমার খুব ভালো একজন মানুষ এবং তিনি প্রধানমন্ত্রী হিসাবে সফল হবেন বলেও জানিয়েছেন স্কোলজ। 

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘আমরা আমাদের দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য, ইউরোপে শান্তি ও নিরাপত্তার জন্য, জলবায়ু এবং এআইয়ের জন্য যুক্তরাজ্যের সঙ্গে শুরু হওয়া কাজ চালিয়ে যাব। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডো নতুন প্রধানমন্ত্রীকে ঐতিহাসিক বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। সেই সঙ্গে তাকে এগিয়ে যাওয়ার আহ্বানও জানিয়েছেন। 

অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ বলেছেন, ‘আমার বন্ধু এবং যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীকে তার দুর্দান্ত নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন। আমি এই নতুন সরকারের সঙ্গে গঠনমূলকভাবে কাজ করার জন্য প্রস্তুত।’ 

তিনি আরও বলেছেন, ‘বিভিন্ন বিষয়ে আমাদের সঙ্গে যুক্তরাজ্যের খুব মিল রয়েছে। আমরা পরে ঘনিষ্ঠভাবে কাজ করব।’ নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন বলেছেন, তিনি যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে উন্নয়নমূলক কাজ করার অপেক্ষায় থাকবেন। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্টারমারকে তার অন্তঃপ্রাণ অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন। এ ছাড়া নির্বাচনে জয়ী হওয়ায় কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন ইসারাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ। এক্স হ্যান্ডেলে অভিনন্দন বার্তা দিয়ে গ্রেট ব্রিটেন ও ইসরাইলের ভবিষ্যৎ সম্পর্ক আরও ভালো হবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম