Logo
Logo
×

আন্তর্জাতিক

পশ্চিম সুদানে ব্যাপক গোলাগুলি, হতাহত ৩২

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৭:০৭ পিএম

পশ্চিম সুদানে ব্যাপক গোলাগুলি, হতাহত ৩২

পশ্চিম সুদানে সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনী আরএসএফের মধ্যে ব্যাপক কামানের গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩২ জন হতাহত হয়েছেন।

বুধবার উত্তর দারফুর রাজ্যের রাজধানী শহর এল ফাশারের একটি গবাদি পশুর বাজার লক্ষ্য করে এ গোলাগুলির ঘটনা ঘটে।

শহরটির প্রতিরোধ কমিটির এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘এল ফাশার শহরের গবাদি পশুর বাজারে কামানের গোলাগুলির ঘটনায় ১২ বেসামরিক নাগরিক নিহত এবং ২০ জন বিভিন্ন মাত্রায় আহত হয়েছেন।’ 

এর আগে মঙ্গলবার প্রতিরোধ কমিটি জানিয়েছিল, এল ফাশারে দেশটির আধা-সামরিক বাহিনী র্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ভারী কামান দিয়ে ব্যাপক হামলা চালিয়েছে। 

তবে আরএসএফ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

গত ১০ মে থেকে এল ফাশারে সুদানি সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। জাতিসংঘ এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো শহরটিকে দারফুর অঞ্চলের জন্য একটি মানবিক অপারেশন কেন্দ্র হিসেবে ব্যবহার করে।

দেশটির সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আরএসএফ কমান্ডার মোহাম্মদ হামদান দাগালোর মধ্যে মতবিরোধের জেরে ২০২৩ সালের এপ্রিল থেকে সংঘাত শুরু হয়। মূলত সুদানি সেনাবাহিনীতে আরএসএফকে একীভূত করার বিষয়ে তাদের মধ্যে ওই মতবিরোধ দেখা দেয়।

জাতিসংঘের মতে, দেশটিতে ১৫ মাস ধরে চলা এই সংঘাতে এ পর্যন্ত ১৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। পাশাপাশি এতে প্রায় ১ কোটি সুদানি বাস্তুচ্যুত হয়েছেন এবং আড়াই লাখেরও বেশি মানুষ রয়েছেন মানবিক সহায়তার আওতায়। যা সুদানকে বিশ্বের বৃহত্তম বাস্তুচ্যুত এবং ক্ষুধা সংকটময় দেশে পরিণত করেছে। তথ্যসূত্র: আনাদোলু এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম