Logo
Logo
×

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় মিলল ৫১ হাজার বছর আগের ‘রহস্যময়ী গুহাচিত্র’ 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:৪৫ পিএম

ইন্দোনেশিয়ায় মিলল ৫১ হাজার বছর আগের ‘রহস্যময়ী গুহাচিত্র’ 

ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার একটি গুহায় আনুমানিক ৫১ হাজার ২০০ বছরের পুরোনো একটি চিত্রকর্ম পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকদের দাবি, স্মরণকালে পাওয়া যাওয়া বিশ্বের প্রাচীনতম চিত্রকর্ম এটি। পূর্ব ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের লেয়াং কারাম্পুয়াং গুহায় পাওয়া গেছে এই রহস্যময়ী নিদর্শনটি। এটি আগের শিল্পকর্মটির চেয়ে ছয় হাজার বছরের পুরোনো। 

গ্রিফিথ ইউনিভার্সিটি, সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি এবং ইন্দোনেশিয়ার ন্যাশনাল রিসার্চ অ্যান্ড ইনোভেশন এজেন্সির গবেষকরা প্রভাবশালী সাময়িকী নেচারে প্রকাশিত প্রবন্ধে এমনটি জানিয়েছেন। 

২০১৭ সালে চিত্রকর্মটির নমুনা সংগ্রহ করা হয়েছিল, কিন্তু এই বছরের শুরু পর্যন্ত এর আঁকার তারিখ নির্ধারণ করা যায়নি। গুহাচিত্রটি আদতে একটি ছবির গল্প। সবশেষ রহস্যময়ী এই চিত্রকর্মটি ইন্দোনেশিয়ায় আগেরটির প্রাপ্তির স্থান থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে একই দ্বীপে পাওয়া গেছে। 

আগেকার ঐতিহাসিক চিত্রকর্মটিতে বাস্তব আকৃতির একটি বন্য শূকর দেখা যায়, প্রাথমিকভাবে ধারণা করা হয়, যা অন্তত ৪৫ হাজার ৫০০ বছর আগে লিয়াং টেডংগে নামক একটি গুহায় আঁকা হয়েছিল। তবে সম্প্রতি আবিষ্কৃত চিত্রকর্মটিতে তিনটি থেরিয়ানথ্রোপ দেখা যায়। এটি মূলত মানুষ ও প্রাণীর সংমিশ্রণে আঁকা। এর পাশে রয়েছে একটি বন্য শূকর। 

গ্রিফিথ ইউনিভার্সিটির প্রধান লেখক এবং পিএইচডি ছাত্র আধি আগুস ওকতাভিয়ানা বলেছেন, এটি খুবই আশ্চর্যজনক যে স্পেনের কিছু বিতর্কিত শিল্পকর্ম ছাড়া এই চিত্রকর্মটি ইউরোপীয় বরফ যুগের শিল্পকর্মের চেয়েও আগেকার। 

এর আগে স্প্যানিশ বিজ্ঞানীরা দাবি করেছেন, দেশটিতে ক্যান্টাব্রিয়া, আন্দালুসিয়া এবং এক্সট্রিমাদুরা নামক তিনটি স্থানে বেশ কয়েকটি শিল্পকলা পাওয়া গেছে যেগুলো ৬৪ হাজার বছরেরও বেশি পুরোনো। তবে সিডনি বিশ্ববিদ্যালয়ের রক আর্ট বিশেষজ্ঞ ড. ট্রিস্টেন জোনসের মতে, স্পেনের ওই দাবিগুলো আন্তর্জাতিক বিজ্ঞান সম্প্রদায় নাকচ করে দিয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম