Logo
Logo
×

আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্রে এগিয়ে গেল উত্তর কোরিয়া

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ১১:০০ পিএম

ক্ষেপণাস্ত্রে এগিয়ে গেল উত্তর কোরিয়া

বিশ্বজুড়ে নানান সংকটের মধ্যেই নিজেদের সেনাশক্তি বাড়াতে ক্রমাগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এরই মধ্যে কৌশলগত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রে এক ধাপ এগিয়ে গেল দেশটি। এমনটাই দাবি করছেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন। মঙ্গলবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, সোমবার একটি সুপার লার্জ ওয়ারহেডের সফল উৎক্ষেপণের পর এই দাবি করেছেন কিম।

কয়েকদিন আগেই উত্তর কোরিয়া সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেদেশের রাষ্ট্রপ্রধান কিম জনের সঙ্গে সামরিক চুক্তিও করেছেন পুতিন। যুক্তরাষ্ট্রের দাবি, দুদেশই অত্যাধুনিক হাতিয়ারের আদানপ্রদান করছে। এই আবহে সোমবার অতিবৃহৎ আণবিক বোমা বহনে সক্ষম মিসাইলের পরীক্ষা করেছে পিয়ংইয়ং, যা সফলও হয়েছে। জানা গেছে, ওই একেকটি বোমার ওজন প্রায় ৪.৫ টন, যা বহুদূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম। 

বিশ্লেষকরা বলেছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার হুমকি উপেক্ষা করে এই হাতিয়ার তৈরি করেছেন কিম। গত বছরের ডিসেম্বরে শত্রুদেশে পরমাণু হামলার হুমকি দিয়েছিলেন তিনি। তার সাফ বার্তা ছিল, প্রতিপক্ষ যদি পরমাণু অস্ত্রের আস্ফালন করে ভয় দেখানোর চেষ্টা করে তাহলে আক্রমণ শানাতে পিছপা হবে না উত্তর কোরিয়া।

প্রতিপক্ষকে যোগ্য জবাব দিতে নিজেদের অস্ত্রাগার সম্প্রসারণ করছে উত্তর কোরিয়া। উন্নত যুদ্ধাস্ত্রের পরীক্ষাও চলছে প্রতিনিয়ত। এর মাঝেই কিমের দেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া। এই ত্রিপাক্ষিক মহড়ার জন্য সাগরে একটি মার্কিন বিমানবাহী রণতরি মোতায়েন করা হয়। যার তীব্র প্রতিবাদও জানিয়েছে পিয়ংইয়ং। এই পরিস্থিতিতে গত সপ্তাহে দুটি ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। বিশ্লেষকরা মনে করছেন, ওই সামরিক মহড়ার পালটা জবাব দিতেই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে কিমের দেশ। কিন্তু দক্ষিণ কোরিয়া বিবৃতি দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়ার এই পরীক্ষা ব্যর্থ হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় অস্ত্রশস্ত্র ও মিসাইল তৈরি হচ্ছে উত্তর কোরিয়ায়। গোটা পরিস্থিতির ওপর তীক্ষ্ণ নজর রাখছেন কিম। নিজেই ঘুরে দেখছেন বিভিন্ন অস্ত্র তৈরির কারখানা। নির্দেশ দিয়েছেন, যে কোনো পরিস্থিতিতে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। কৌশলগত দিক থেকে ও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে যুদ্ধের ময়দানে সম্পূর্ণরূপে প্রস্তুত থাকাই এখন কিমের লক্ষ্য।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম