Logo
Logo
×

আন্তর্জাতিক

নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করার হুঁশিয়ারি রাশিয়ার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৯:৩৯ পিএম

নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করার হুঁশিয়ারি রাশিয়ার

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তার দেশের উচিত স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন পুনরায় শুরু করা। শুক্রবার মস্কোতে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেছেন তিনি।

৫০০-৫,৫০০ কিলোমিটার (৩০০ - ৩,৫০০ মাইল) রেঞ্জের ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে পুতিন বলেছেন, এখন মনে হচ্ছে আমাদের স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করা দরকার।  

১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি (আইএনএফ) চুক্তির অধীনে এ ধরনের ক্ষেপণাস্ত্র উৎপাদন নিষিদ্ধ করেছিল। তবে ২০১৯ সালে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে সরে দাঁড়িয়েছিল। সে সময় রাশিয়া বলেছিল, যুক্তরাষ্ট্র যদি রাশিয়ার আক্রমণাত্মক দূরত্বের মধ্যে ক্ষেপণাস্ত্র মোতায়েন না করে তবে তারা মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদনে স্থগিতাদেশ মেনে চলবে।

শুক্রবার শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের উদ্দেশ্যে পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র ডেনমার্কে প্রশিক্ষণ মহড়ায় এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার শুরু করেছে। আমাদের এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে হবে। আমাদের পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে। মনে হচ্ছে আমাদের এই স্ট্রাইক সিস্টেমগুলো তৈরি শুরু করে দেওয়া দরকার।  

তিনি আরও বলেছেন, তারপরে বাস্তব পরিস্থিতির উপর ভিত্তি করে আমাদের নিরাপত্তার জন্য তাদের কোথায় মোতায়েন করা হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে। 

প্রসঙ্গত, স্নায়ুযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন দুই পরাশক্তি নিজেদের মধ্যে উত্তেজনা কমাতে ও পরমাণু অস্ত্রের প্রতিযোগিতা সীমিত করার জন্য বেশ কয়েকটি অস্ত্র চুক্তিতে স্বাক্ষর করেছিল। তবে সাম্প্রতিক বছরগুলোতে এই চুক্তিগুলো বাতিল করা হয়।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম