Logo
Logo
×

আন্তর্জাতিক

আমিরাত ও সৌদিতে জুমার নামাজ-খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ১০:৫০ এএম

আমিরাত ও সৌদিতে জুমার নামাজ-খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ

প্রচণ্ড তাপমাত্রার কারণে এখন থেকে ১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশনা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।  ২৮ জুন (শুক্রবার) থেকে শুরু করে আগামী অক্টোবর মাস পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।  

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, এই গ্রীষ্মে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে এমন নির্দেশনা জারি করা হয়েছে। আমিরাতের জেনারেল অথরিটি ফর ইসলামিক অ্যাফেয়ার্স, এনডাউমেন্টস অ্যান্ড জাকাতের দেওয়া এই নিদের্শ শুক্রবার থেকেই কার্যকর হবে। 

আমিরাতের জাতীয় আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গ্রীষ্মে উপসাগরীয় দেশগুলোর তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। কিছু এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অনুভূত হয়।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে সৌদি আরবে অবস্থিত ইসলামের পবিত্র দুই মসজিদে জুমার খুতবাও সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রচণ্ড গরমে ও তীব্র তাপপ্রবাহের কারণে চলতি গ্রীষ্মের শেষ পর্যন্ত এই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

এছাড়া এই নির্দেশনায় শুক্রবারের জুমার নামাজের প্রথম ও দ্বিতীয় আজানের মধ্যবর্তী সময়ও কমিয়ে দেওয়া হয়েছে।  

সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবে ইসলামের দুটি পবিত্রতম মসজিদে জুমার নামাজের আগে নির্ধারিত খুতবা চলমান গ্রীষ্ম মৌসুমের শেষ পর্যন্ত সংক্ষিপ্ত করে কয়েক মিনিটের মধ্যে শেষ করতে হবে। মূলত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রচণ্ড গরমের মধ্যে মুসল্লিদের সুরক্ষার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগে জুমার খুতবা সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট স্থায়ী হতো। এখন তা ১৫ মিনিটে নামিয়ে আনা হবে। 

সৌদি আরবে এবারের গরমে কমপক্ষে ১৩০১ হজযাত্রীর মৃত্যু হয়েছে।  

কাবাঘরের চাবি কি দিয়ে তৈরি, কার কাছে থাকে?

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম