Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় প্রতিদিন গড়ে পা হারাচ্ছে ১০ শিশু: জাতিসংঘ 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০২:০০ পিএম

গাজায় প্রতিদিন গড়ে পা হারাচ্ছে ১০ শিশু: জাতিসংঘ 

গাজায় ইসরায়েলের হামলায় পা হারানো এক ফিলিস্তিনি শিশু। ছবি : সংগৃহীত

গাজায় দখলদার ইসরাইলরে হামলায় প্রতিদিন গড়ে ১০ শিশু তাদের একটি বা উভয় পা হারাচ্ছে। গতকাল (মঙ্গলবার) জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ’র প্রধান ফিলিপ লাজারিনি। 

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

ইউনিসেফের এক পরিসংখ্যানের বরাত দিয়ে লাজারনি বলেন, আমি যে সংখ্যাটি বলছি এটি শুধু পা হারানোর। এর বাইরেও বাহু এবং হাত হারানোর মতো এমন আরও অনেক ঘটনা রয়েছে। গড়ে ‘প্রতিদিন দশটি শিশু মানে নৃশংস এই যুদ্ধের ২৬০ দিনেরও বেশি সময় পর প্রায় ২ হাজার শিশু পঙ্গু হয়েছে।

গাজা সংঘাতের মধ্যেই ইসরাইলে রকেট-বিস্ফোরক রপ্তানি করছে ভারত

তিনি সেভ দ্য চিলড্রেনের এক প্রতিবেদনের বরাতে বলেন, গাজায় চলমান যুদ্ধে ২১ হাজারের মতো শিশু নিখোঁজ আছে।নিখোঁজ শিশুদের মধ্যে অন্তত ১৭ হাজারের কোনো সঙ্গী নেই বলে ধারণা করা হচ্ছে। আর প্রায় ৪ হাজার শিশু ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে মনে করা হচ্ছে। গণকবরে ঠাঁই হওয়া শিশুর সংখ্যা কত তা জানা যায়নি।

অন্যদিকে, জাতিসংঘের এক নতুন প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় গত সপ্তাহে না খেতে পেরে চারজন শিশুর মৃত্যু হয়েছে। 

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। সেখানে অভিযানের নামে গত ৮ মাসে কমপক্ষে ৩৭ হাজার ৬৫৮ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮৬ হাজার ২৩৭ জন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম