Logo
Logo
×

আন্তর্জাতিক

আমার ‘শান্তি প্রস্তাবেই’ আছে ইউক্রেন যুদ্ধের সমাপ্তি: পুতিন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:২০ পিএম

আমার ‘শান্তি প্রস্তাবেই’ আছে ইউক্রেন যুদ্ধের সমাপ্তি: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেওয়া শান্তি প্রস্তাবেই ইউক্রেনে বছরের পর বছর ধরে চলা সংঘাতের অবসান ঘটানোর একমাত্র উপায় বিদ্যমান।

মঙ্গলবার পুতিন তার আন্তর্জাতিক বিষয়ক সহযোগী ইউরি উশাকভের মাধ্যমে প্রিমাকভ রিডিং ফোরামে অংশগ্রহণকারীদের উদ্দেশে পাঠানো এক বার্তায় এ কথা বলেন।

আন্তর্জাতিক সম্পর্ক এবং বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে বিশেষজ্ঞদের অংশগ্রহণে দুদিনব্যাপী ১০ম আন্তর্জাতিক বৈজ্ঞানিক এবং বিশেষজ্ঞ ফোরামটি মঙ্গলবার মস্কোতে শুরু হয়।

ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত এক বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমি আশা করি যে, আমাদের প্রস্তাবটি ফোরামের অংশগ্রহণকারীরা চিন্তাভাবনার মাধ্যমে এবং যুক্তিযুক্তভাবে বিবেচনা করবেন। যদিও পশ্চিমা রাজনীতিবিদরা, যাদের বিপরীতে আমরা এটি উপস্থাপন করেছিলাম, তারা এর সারমর্মটুকুও অনুসন্ধান করতে চাননি। তবে তারা দেখতে সক্ষম হবেন যে, দীর্ঘদিন ধরে চলা এই সংঘাত বন্ধ করা এবং একটি রাজনৈতিক ও কূটনৈতিক মীমাংসার দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি সত্যিই কতখানি সম্ভাবনাময়।’ 

পুতিন গত ১৪ জুন ইউক্রেনকে দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চল থেকে তার সৈন্য প্রত্যাহার করার এবং ২০২২ সালের ফেব্রুয়ারিতে দেশটিতে শুরু করা ‘বিশেষ সামরিক অভিযানের’ মাধ্যমে রাশিয়ান বাহিনী যেসব আঞ্চল দখল করেছে, সে বিষয়ে স্বীকৃতি দেওয়ার এবং দেশটির নিরপেক্ষ অবস্থান নিশ্চিত করার আহ্বান জানান। 

সেই সঙ্গে তিনি পশ্চিমাদের রুশবিরোধী সব নিষেধাজ্ঞা বাতিলের দাবিও জানান। 

রাশিয়ান নেতা এ সময় আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, ফোরামের অংশগ্রহণকারীরা অবশ্যই ইউরেশিয়া মহাদেশজুড়ে সমান, অবিভাজ্য সুরক্ষা এবং পারস্পরিক উপকারী সহযোগিতার একটি ব্যবস্থা গঠনের বিষয়ে রাশিয়ান ধারণাগুলোর প্রতি যথাযথ মনোযোগ দেবে। সূত্র: আনাদোলু এজেন্সি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম