Logo
Logo
×

আন্তর্জাতিক

লোকসভার স্পিকার পদে যাকে মনোনয়ন দিলেন মোদি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৪:১৬ পিএম

লোকসভার স্পিকার পদে যাকে মনোনয়ন দিলেন মোদি

ভারতে আবারও লোকসভার স্পিকার পদের জন্য ওম বিড়লাকে মনোনয়ন দিয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। সর্বশেষ লোকসভার স্পিকারও তিনিই ছিলেন।

এনডিটিভি জানিয়েছে, ভারতের স্থানীয় সময় মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় মনোনয়নপত্র জমা দিয়েছেন বিড়লা। তার বিপরীতে কে সুরেশকে প্রার্থী হিসেবে মনোয়ন দিয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধীদল ইন্ডিয়া জোট। 

লোকসভার সদস্যদের সংখ্যাগরিষ্ঠ ভোট যার পক্ষে যাবে তিনিই হবেন এবারের লোকসভার স্পিকার। ভারতের ইতিহাসে এবারই প্রথম স্পিকার পদের জন্য নির্বাচন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

২০১৪ ও ২০১৯ সালে একক সংখ্যাগরিষ্ঠতার কারণে স্পিকার পদে বিজেপি মনোনীত সুমিত্র মহাজন ও ওম বিড়লাকে কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি। দুইজনই বিনা বাধায় স্পিকার নির্বাচিত হন।

তবে এবারের লোকসভায় বিজেপি ২৪০ আসন পেয়েছে, যা একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ৩২ আসন থেকে কম। সরকার গঠনের জন্য নীতীশ কুমারের জেডিইউ ও চন্দ্রবাবু নাইডুর টিডিপির ওপর নির্ভর করতে হয়েছে প্রধানমন্ত্রী মোদিকে। 

তবে বিরোধীদল বলেছে, ডেপুটি স্পিকারের পদটি তাদেরকে ছেড়ে দেওয়া হলে তারা এনডিএ'র পছন্দের স্পিকারকে মেনে নেবে।

ওম বিড়লা বিজেপির দীর্ঘদিনের একনিষ্ঠ কর্মী। ছাত্রনেতা হিসেবে রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেন তিনি। পরপর দুইবার বিজেপির টিকিটে রাজস্থানের কোটা-বুন্দি আসন থেকে নির্বাচিত হয়েছেন তিনি। ২০১৯ সালে ১৭তম লোকসভায় সর্বসম্মতিক্রমে স্পিকার নির্বাচিত হন তিনি।

ভারতের সংসদ অধিবেশনের শুরুতেই বিরোধ

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম