Logo
Logo
×

আন্তর্জাতিক

দুটি বড় স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইরান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৪:৩১ পিএম

দুটি বড় স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইরান

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরান দুটি গুরুত্বপূর্ণ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে বলে জানিয়েছেন দেশটির মহাকাশ সংস্থার (আইএসএ) প্রধান হাসান সালারিয়াহ। আগামী ২১ জুলাইয়ের আগেই এই উৎক্ষেপণ শুরু হবে বলে জানিয়েছেন তিনি।     

ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা এ খবর জানিয়েছে।

সালারিয়াহ বলেন, ইরানের মহাকাশ সংস্থা (আইএসএ) বর্তমানে উপগ্রহ এবং উৎক্ষেপণযোগ্য রকেটগুলোর মধ্যে সামঞ্জস্যতা পরীক্ষা করছে।

তিনি আরও বলেন, উৎক্ষেপণ এবং রকেট বহনের মধ্যে সামঞ্জস্যতা এবং যৌথ পরীক্ষাগুলো গুরুত্বপূর্ণ। এগুলো এমন সংবেদনশীল বিষয় যে কখনও কখনও কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে বিলম্বের কারণ হতে পারে।

তবে সামঞ্জস্যতা পরীক্ষায় শতভাগ সাফল্য নিশ্চিত করার পরই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে বলে নিশ্চিত করেছেন তিনি।

এর আগে গত মঙ্গলবার ইরানের যোগাযোগমন্ত্রী ইসা জারেপুর সাম্প্রতিক বছরগুলোতে দেশটির মহাকাশ ও যোগাযোগ খাতে উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরেন।

তিনি বলেন, আড়াই বছরেরও কম সময়ের মধ্যে ১২টি স্যাটেলাইট সফলভাবে মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছে এবং ইরানের মহাকাশ ইতিহাসে একটি নতুন রেকর্ড স্থাপনের জন্য বর্তমান প্রশাসনের শেষের দিকে আরও দুটি উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে।

উল্লেখ্য, গত জানুয়ারিতে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৈরি অত্যাধুনিক স্যাটেলাইট ক্যারিয়ার ব্যবহার করে প্রথমবারের মতো একসঙ্গে তিনটি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইরান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম