Logo
Logo
×

আন্তর্জাতিক

৬ দিনের ব্যবধানে দুই মেয়র নিহত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৬:১৫ পিএম

৬ দিনের ব্যবধানে দুই মেয়র নিহত

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুই মেয়র নিহত হয়েছেন। শনিবার স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।

সংবাদ সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়, দেশটির গেরেরো রাজ্যের মেয়র সালভাদর ভিল্লালবা ফ্লোরেসকে হত্যার কয়েকদিন পরই, মালিনাল্টেপেকের প্রতিনিধিত্বকারী অ্যাকাসিও ফ্লোরেসের হত্যাকাণ্ড ঘটে। 

মেয়র সালভাদর ভিল্লালবা ২ জুনের ভোটে নির্বাচিত হয়েছিলেন। 

অন্যদিকে অ্যাকাসিও ফ্লোরেস সম্প্রতি একটি আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। 

একজন মানবাধিকার কর্মী এএফপিকে জানিয়েছেন, ফ্লোরেসের মৃতদেহ মালিনাল্টেপেকের একটি ভ্যানের পেছন থেকে উদ্ধার করা হয়েছে। এসময় তার মাথার পেছনে গুলির ক্ষতচিহ্ন পাওয়া যায়।

বৃহস্পতিবার একটি আদিবাসী গ্রামে মেয়র অ্যাকাসিও ফ্লোরেসকে আটক করা হয়।  এসময় ওই অধিকারকর্মী তাকে মুক্ত করার জন্য আলোচনাও করেছিলেন।

এদিকে গেরেরোর পাবলিক প্রসিকিউটর বলেছেন, তদন্তে একটি সম্ভাব্য জমির মালিকানা বিরোধের জেরে ক্রমবর্ধমান হত্যাকাণ্ডের বিষয়টি সামনে এসেছে।

মেক্সিকোর বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ডেটা সিভিকার তথ্যমতে, গত সেপ্টেম্বর থেকে মেক্সিকোয় নির্বাচনি প্রচার-প্রচারণা শুরু হয়। এরপর থেকে দেশটিতে প্রায় ৩০ জন রাজনৈতিক প্রার্থীকে হত্যা করা হয়েছে।

গেরেরো রাজ্যটি মূলত মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অবস্থিত। এ কারণে এই রাজ্যে মাদক কারবারিদের সহিংসতার ঘটনা সবচেয়ে বেশি ঘটে এবং এখানে প্রায়ই হত্যাকাণ্ড ঘটে থাকে। ২০২৩ সালে এই রাজ্যে ১ হাজার ৮৯০টি হত্যাকাণ্ড ঘটেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম