Logo
Logo
×

আন্তর্জাতিক

৩ হাজার বছর আগের জাহাজের সন্ধান, এখনো অক্ষত মালামাল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০৭:৫৮ এএম

৩ হাজার বছর আগের জাহাজের সন্ধান, এখনো অক্ষত মালামাল

৩ হাজার ৩০০ বছর আগের একটি জাহাজের সন্ধান পাওয়া গেছে ইসরাইলে।  ইসরাইলের উত্তর উপকূলে পাওয়া এই জাহাজটির ধ্বংসাবশেষ থেকে বেশকিছু মালামাল সংগ্রহ করা হয়েছে। উদ্ধারকৃত সেসব সরঞ্জামের সবই ছিল অক্ষত। 

ধারণা করা হচ্ছে, সন্ধান পাওয়া জাহাজটি খ্রিষ্টপূর্ব ১৩ বা ১৪ শতকের। ব্রোঞ্জ যুগের সে সময় সামুদ্রিক বাণিজ্যের উত্থান হচ্ছিল। বৃহস্পতিবার দেশটির পুরাকীর্তি কর্তৃপক্ষ ইসরাইল অ্যান্টিকুইটিস অথরিটি (আইএএ) বিষয়টি নিশ্চিত করেছে। খবর এএফপি ও বিবিসির।

ইসরাইলের উত্তর উপকূল থেকে ৯০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের তলদেশের ৫ হাজার ৯০৫ ফুট গভীরতায় জাহাজটি পাওয়া গেছে। নিয়মিত তেল ও গ্যাস জরিপের সময় এ ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, জাহাজটি ৩ হাজার ৩০০ বছরের পুরোনো। জাহাজটিতে শত শত অক্ষত মালামাল পাওয়া গেছে। ইসরাইলের অ্যান্টিকুইটিস অথরিটির (আইএএ) বিশেষজ্ঞরা বলছেন, ওই সময়ের নাবিকরা আকাশের নেভিগেশন ব্যবহার করে সূর্য ও তারার অবস্থান জেনে সমুদ্রে চলাচল করতে সক্ষম হয়েছিলেন। 

আইএএ আরও বলছে, জাহাজের ধ্বংসাবশেষ এ অঞ্চলে পাওয়া ‘প্রথম ও প্রাচীনতম’। সম্ভবত কোনো ঝড়ের সময় বা জলদস্যুদের আক্রমণের কারণে জাহাজটি ডুবে গিয়েছিল। রোবটের মাধ্যমে সমুদ্রের তলদেশ থেকে সন্ধান পাওয়া জাহাজটি থেকে মালামাল উদ্ধার করা হচ্ছে। ইসরায়েল অ্যান্টিকুইটিস অথরিটি এই ছবি প্রকাশ করেছে। আইএএর সমুদ্র ইউনিটের প্রধান জ্যাকব শারভিট বলেছেন, প্রাচীন নাবিকদের নৌ চলাচল দক্ষতার তথ্য এ জাহাজের সন্ধান পাওয়ার পরই জানা গেছে। 

তিনি আরও বলেন, ‘এ থেকে বলা যায়, কোনো উপকূল ছাড়াই আমাদের পূর্বপুরুষেরা ভূমধ্যসাগর অতিক্রম করতে সক্ষম ছিলেন।’ মূলত, লন্ডনে তালিকাভুক্ত এনার্জি সংস্থা এনার্জিন সমুদ্রের তলদেশে জাহাজটির সন্ধান পায়। জাহাজটিতে শতাধিক মালামালের মধ্যে দুই হাতলবিশিষ্ট জগ পাওয়া গেছে। এসব জগে ব্রোঞ্জ যুগে সমুদ্রে মদ বা জলপাই তেলের মতো পণ্য সংরক্ষণ করা হয়েছিল। 

জ্যাকব শারভিট এক বিবৃতিতে বলেছেন, এটি ব্রোঞ্জ যুগের শেষের দিকে একটি সুপরিচিত ঘটনা। এটি একটি বিশ্বমানের ইতিহাস-পরিবর্তনকারী আবিষ্কার। এনার্জিনের এনভায়রনমেন্ট লিড কার্নিত বাহার্তান বলেন, ‘আমরা যখন তাদের (আইএএ) কাছে ছবিগুলো পাঠিয়েছিলাম, তখন তাদের কাছে এটি চাঞ্চল্যকর আবিষ্কারে পরিণত হয়েছিল। এটা আমরা কল্পনাও করতে পারিনি।’ 

এনার্জিন জাহাজটি থেকে কিছু মালামাল বের করতে কাজ শুরু করেছে। শিগগিরই সেসব জনসাধারণের সামনে উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম